শিরোনাম
২২ সেপ্টেম্বর, ২০২৪ ১১:১০

ব্রিটেনে ১৫ লাখ মানুষ প্রতিমাসে ৭৩৭ পাউন্ড সহায়তা পাচ্ছেন

যুক্তরাজ্য প্রতিনিধি

ব্রিটেনে ১৫ লাখ মানুষ প্রতিমাসে ৭৩৭ পাউন্ড সহায়তা পাচ্ছেন

প্রতীকী ছবি

যুক্তরাজ্যে বর্তমানে ৩ দশমিক ৬ মিলিয়ন মানুষ পারসোনাল ইন্ডিপেন্ডেন্স পেমেন্ট (পিআইপি) সুবিধা পায়। এদের মধ্যে ১ দশমিক ৫ মিলিয়ন মানুষ আবার গত পাঁচ বছর ধরে প্রতি মাসে ৭৩৭ দশমিক ২০ পাউন্ড পেমেন্ট পেয়ে আসছে। 

ডিপার্টমেন্ট ফর ওয়ার্ক অ্যান্ড পেনশন (ডিডব্লিউপি) এর সর্বশেষ পরিসংখ্যানে এই চিত্র উঠে এসেছে। 

জুলাই পর্যন্ত স্কটল্যান্ড, ইংল্যান্ড, ওয়েলসে এবং বিদেশে বসবাসকারী ১৫ লাখেরও বেশি মানুষ ডিসএবিলিটি, দীর্ঘমেয়াদী অসুস্থতা, শারীরিক বা মানসিক স্বাস্থ্য ইস্যুর কারণে পিআইপি পেমেন্ট পেয়েছে।

দৃশ্যমান শারীরিক সমস্যার জন্য পিআইপি দাবি করা প্রায় ৬০ শতাংশ মানুষ গত পাঁচ বছর বা তার বেশি সময়ের জন্য প্রতি মাসে ৭৩৭ দশমিক ২০ পাউন্ড পর্যন্ত পাচ্ছে। বাত ব্যথা, পেশী বা জয়েন্টের ব্যথার মতো সমস্যায় আক্রান্ত ৫১ শতাংশ দাবিদারকে এই লং টাইম পেমেন্ট দেওয়া হচ্ছে। এছাড়া নিউরোলজিকাল সমস্যা যেমন মৃগী, মাল্টিপল স্কলেরোসিস এবং ডিস্ট্রোফিতে আক্রান্ত ৫০ শতাংশ মানুষ পাঁচ বছরের বেশি সময় ধরে পেমেন্ট সুবিধা পাচ্ছে। ২০২৪ সালের পারসোনাল ইন্ডিপেন্ডেন্স পেমেন্ট হ্যান্ডবুকে বলা হয়েছে, যেকোনও মানুষের হেলথ কন্ডিশন,  দৈনন্দিন জীবনে ডিসএবিলিটির প্রভাব এবং স্বাধীনভাবে বেঁচে থাকার ক্ষমতার উপর ভিত্তি করে একটি পিআইপি সুবিধা নির্ভর করবে। এই পুরস্কারের পরিমাণ কেমন হবে সেটা ব্যক্তির কন্ডিশন দেখে ঠিক করা হবে। 

ডিডব্লিউপি আরও জানিয়েছে, বেশিরভাগ পিআইপি পেমেন্টে নিয়মিত এসেসমেন্ট করা হয়। এতে সংশ্লিষ্ট ব্যক্তির স্বাস্থ্যের উন্নতি হয়েছে কিনা সেটা দেখা হয়। তবে যেসব দাবিদারকে দুই বছর পর্যন্ত একটি নির্দিষ্ট সময়ের জন্য সীমিত মেয়াদের পেমেন্ট দেওয়া হয় তাদের ক্ষেত্রে কোনও এসেসমেন্ট করা হয় না। বর্তমানে কেউ পিআইপি আবেদন করে সফল হলে তাকে প্রতি চার সপ্তাহ টাইমে ১১৪ দশমিক ৮০ পাউন্ড থেকে ৭৩৭ দশমিক ২০ পাউন্ড পর্যন্ত পেমেন্ট দেওয়া হয়।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর