২৭ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:৫২

নিউইয়র্কে ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে বাঙালির কল্যাণ নিয়ে মুক্ত আলোচনা

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে বাঙালির কল্যাণ নিয়ে মুক্ত আলোচনা

নিউইয়র্কে তৃতীয় বারের মত যৌথভাবে গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স এবং ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্স’র উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘নিউইয়র্ক ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার এবং চেম্বার এক্সপো ২০২৪’।

ম্যানহাটানের ম্যারিয়ট মারকুইস হোটেলে ২৪ সেপ্টেম্বর এক্সপো অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন আহ্বায়ক ডা. জিয়াউদ্দিন আহমেদ এবং নিউইয়র্ক চেম্বারের সভাপতি মার্ক জাফী।

অনুষ্ঠানে বাংলাদেশ থেকে সম্মানিত অতিথি ও বক্তার মধ্যে ছিলেন পাবলিক পলিসির ড. দেবপ্রিয় ভট্টচার্য, বিকেএমইএর সভাপতি মুহাম্মদ হাতেম, পরিবেশ আন্দোলনের শরীফ জামিল, ডেফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান, ক্যাম্পির ড. মুস্তাফিজুর রহমান, আইএফডিসির চেয়ারম্যান গ্রুপ ক্যাপ্টেন শফিকুর রহমান, বিজেএমইএর ডিরেক্টর রাজীব চৌধুরী, সিমেডের খন্দকার আব্দুল্লাহ আল মান্নান, জামান জুট এর সৈয়দ আসাদুজ্জামান, কুষ্টিয়ার সেতু গ্রুপের আব্দুল কাদের। 

আর আমেরিকার অতিথির মধ্যে ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর আবুবকর হানিফ, লং আইল্যান্ডের বিশিষ্ট শিল্পপতি এবং জনহিতকর কর্মের অগ্রদূত ইঞ্জিনিয়ার সৈয়দ জাকি হোসাইন, কোল ফ্রি ওয়ার্ল্ডের রায়হানূল ইসলাম চৌধুরী, ফাজিল গ্রুপের আবুল হোসাইন, বিএমএর প্রাক্তন সভাপতি ডা. জিয়াউর রহমান, কানাডা থেকে থেকে বাংলাদেশের মানবশক্তির অগ্রদূত ডা. আরিফুর রহমান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল এওয়ার্ডপ্রাপ্ত খলিল বিরিয়ানি হাউজের মালিক খলিলুর রহমান। অনুষ্ঠানের কো-অর্ডিনেটর ছিলেন বিশ্বজিৎ সাহা। 

অনুষ্ঠানে ১৪০ টি স্টলের মধ্যে বাংলাদেশের পণ্যের ছিল ১৮টি। অনুষ্ঠানে আরেকটি দিক ছিল বিভিন্ন বিষয়ে বিশেষ সেমিনার। ছয়টি সেমিনারের মধ্যে  আমেরিকানদের পরিচালিত ‘ফিউচার অব হেলথ ইন্সুরেন্স’-এ অংশ গ্রহণকারী চারজন বিশেষজ্ঞ কিভাবে নিউইয়র্কের ইন্সুরেন্স কোম্পানির দৌরাত্বকে ঠেকিয়ে ২০ শতাংশ প্রিমিয়াম কমানো যায় তার পন্থা নির্ধারণী বক্তব্য দেন। বাকি পাঁচটি ছিল বাংলাদেশের উন্নয়নের উপর। এসবে অংশগ্রহণ করেন বাংলাদেশ থেকে আগত এবং যুক্তরাষ্ট্র এবং কানাডার বিশেষজ্ঞজন। মহম্মদ মাহদি-উজ-জামান পরিচালিত সেমিনার ‘আইটি সেক্টরে কিভাবে উন্নয়ন করা যায়’ এবং ড. নজরুল ইসলাম পরিচলিত ‘জাতিসংঘে বাংলাদেশের ৫০ বছরের অর্জন এবং অবদান’ শীর্ষক সেমিনার দুটি সকলের প্রশংসা কুড়িয়েছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর