১১ অক্টোবর, ২০২৪ ২১:১২

কুয়ালালামপুরে দুর্গা পূজার আয়োজন প্রবাসীদের

মালয়েশিয়া প্রতিনিধি

কুয়ালালামপুরে দুর্গা পূজার আয়োজন প্রবাসীদের

দেশের ন্যায় দূর প্রবাস মালয়েশিয়াতেও উৎসব মুখর পরিবেশে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় উৎসব দুর্গা পূজা। বাংলাদেশ এবং ভারতের বাঙালীদের সমন্বয়ে ২০১৭ সাল থেকে এ আয়োজন করে আসছে প্রবাসীরা।

শুরু থেকে কুয়ালালামপুর কেন্দ্রিক দুই থেকে তিনজন পারিবারিকভাবে এ দুর্গোৎসবের আয়োজন করলেও দিনে দিনে এই আয়োজন এর পরিসর বড় হয়ে বৃস্তিত হচ্ছে কুয়ালালামপুরের বাহিরেও। বাড়ছে মণ্ডপের সংখ্যা। প্রতিবছর ব্রিকফিল্ড স্বামী বিবেকানন্দ আশ্রমে দুই বাংলার আয়োজনে বড় পরিসরে দুর্গা পূজা অনুষ্ঠিত হলেও এবার বাংলাদেশীদের বড় একটি অংশের আয়োজনে কুয়ালালামপুরের আম্পাং এর একটি মণ্ডপেও অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গা পূজা। ঢাক-ঢোলের বাজনা, কাঁসা, শাঁখের আওয়াজ এবং ভক্তদের উলুধ্বনিতে এখন মুখরিত মালয়েশিয়ার পূজা মণ্ডপগুলোও। ভক্তদের ফ্রি প্রসাদ ও পূজা করার সুযোগ দেওয়ায় প্রতি বছর ভক্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

সার্বজনীন এ পূজায় প্রবাসী সনাতন ধর্মাবলম্বীরা কাজ শেষ করে ও বিশেষ ছুটি নিয়ে অংশ গ্রহণ করছে, অনেক প্রবাসী যারা পরিবার নিয়ে থাকেন, তাদের পরিবারের সকলে ও ছোট্ট ছেলে মেয়ে নিয়ে অংশ গ্রহণ করছে পূজায়। দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় এ উৎসব।


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর