শিরোনাম
৩০ ডিসেম্বর, ২০১৯ ১৪:৪০

ইসির অনুমতি ছাড়া নির্বাচনী কর্মকর্তাদের বদলি না করতে চিঠি

নিজস্ব প্রতিবেদক

ইসির অনুমতি ছাড়া নির্বাচনী কর্মকর্তাদের বদলি না করতে চিঠি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া কোনও কর্মকর্তা-কর্মচারী বদলি না করতে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দেওয়া হয়েছে। 

একই সঙ্গে চিঠিতে ভোটের ফলের গেজেট প্রকাশ হওয়ার ১৫ দিন পর্যন্ত কাউকে বদলি না করার কথা বলা হয়েছে। নির্বাচন কমিশনের পূর্ব অনুমতি ছাড়া কোনও কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা যাবে না বলে আইনের সংশ্নিষ্ট ধারা স্মরণ করিয়ে মন্ত্রিপরিষদকে চিঠি দেওয়া হয়েছে।

আজ সোমবার ইসির সিনিয়র সচিব মো: আলমগীরের সই করা এ সংক্রান্ত একটি চিঠি মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের জন্য সময়সূচি ঘোষণা করা হয়েছে। 

এই নির্বাচন পরিচালনার জন্য রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে । রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র গ্রহণ ও বাতিল আদেশের বিরুদ্ধে আপিল গ্রহণ এবং আপিল নিষ্পত্তির জন্য বিভাগীয় কমিশনার, সংশ্লিষ্ট বিভাগকে আপিল কর্তৃপক্ষ হিসাবে নিয়োগ প্রদান করা হয়েছে।

নির্বাচন সংক্রান্ত কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা ও সম্পাদনের জন্য বিভিন্ন সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগ করা হবে। 

বিভিন্ন পর্যায়ের সরকারি এবং সরকারি অনুমোদনপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণও নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত হবেন। ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সদস্যদের মুয়েন করা হবে। তাছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান/সংস্থার স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে।

স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালার অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফলাফল ঘোষণার পর ১৫ দিন অতিক্রান্ত না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণকে অন্যত্র বদলি করা যাবে না।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের দায়িত্বে নিয়োজিত সকল সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস বা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের সংশ্লিষ্ট আইনের বিধান অনুসরণে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে নির্দেশনা জারি করার জন্যে দৃষ্টি আকর্ষণ করছি।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর