১২ জানুয়ারি, ২০২০ ১৮:১৪
সিটি নির্বাচন পেছানো ইস্যু

আদালতের দিকে তাকিয়ে ইসি

নিজস্ব প্রতিবেদক

আদালতের দিকে তাকিয়ে ইসি

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ পেছানো হয়নি। এ বিষয়ে আগামীকাল হাইকোর্টে একটি রিট শুনানির সম্ভাবনা থাকায় নির্বাচন কমিশন কোন সিদ্ধান্ত নেয়নি। আপাতত ভোট গ্রহণের তারিখ ৩০ জানুয়ারিই অপরিবর্তিত রয়েছে। 
ভোট পেছাতে রিটসহ বিভিন্ন মহলের দাবির মধ্যে রবিবার ইসির বৈঠক শেষে একজন নির্বাচন কমিশনার জানিয়েছেন, নির্বাচন পেছানোর বিষয়ে আদালতে রিট দায়ের করা হয়েছে। রিট নিষ্পত্তির পরে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। 
এর আগে ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। ওই তফসিল অনুযায়ী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোটগ্রহণের তারিখ ধার্য করে নির্বাচন কমিশন। কিন্তু সরস্বতী পূজার কারণে বিভিন্ন মহল থেকে নির্বাচন পেছানোর দাবি ওঠে। ভোটগ্রহণের তারিখ পেছাতে এরই মধ্যে ৫ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিমকোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। 
রিটে বলা হয়, ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পূজার আয়োজন করা হবে। কিন্তু ঢাকায় সিটি নির্বাচন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে। ৩০ জানুয়ারি নির্বাচন হলে তার কয়েক দিন আগেই ভোটের কার্যক্রম শুরু হবে। পূজা পালনে বিঘ্ন ঘটবে বা পূজার আচার-আনুষ্ঠানিকতা বাধাগ্রস্ত হবে। পূজাকে কেন্দ্র করে ভোট পেছাতে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদসহ কয়েকটি সংগঠনও নির্বাচন কমিশনে আবেদন করে। সরস্বতী পূজার কারণে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়  কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনের তারিখ পুনর্বিবেচনার আহবান জানিয়েছে।
ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের বিরুদ্ধে মাঠে রয়েছেন বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল। আর দক্ষিণে আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির প্রার্থী ইশরাক হোসেন।   
সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা উত্তরে আনিসুল হক ও দক্ষিণে মোহাম্মদ সাঈদ খোকন মেয়র নির্বাচিত হন। ২০১৭ সালের ৩০ নভেম্বর মেয়র আনিসুল হকের মৃত্যুতে উত্তরের মেয়র পদটি শূন্য হলে উপ-নির্বাচনে তার স্থলাভিষিক্ত হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।
বিডি প্রতিদিন/আল আমীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর