১ ফেব্রুয়ারি, ২০২০ ২০:৫২

ভোটের মাঠে একপক্ষ ছাড়া অন্যদের দেখা যায়নি: মাহবুব তালুকদার

নিজস্ব প্রতিবেদক

ভোটের মাঠে একপক্ষ ছাড়া অন্যদের দেখা যায়নি: মাহবুব তালুকদার

ঢাকার সিটিতে ভোটের মাঠে একপক্ষ ছাড়া অন্য পক্ষগুলোকে দেখা যায়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, ভোটের মাঠে অন্যপক্ষগুলোর অনুপস্থিতির কারণ আমার অজানা। ঢাকার দুই সিটিতে নির্বাচনের পর সন্ধ্যায় নির্বাচন ভবনে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। 

মাহবুব তালুকদার বলেন, আমার কথা, কয়েকজন সাংবাদিক নির্বাচনী পরিবেশের কথা আমার কাছে জানতে চেয়েছেন। আমি তাদের বলেছি, নির্বাচনী পরিবেশ সম্পর্কে আপনারা আমার চেয়ে বেশি অবহিত। কারণ আপনারা নিজের চোখে সব দেখেছেন। 

তিনি বলেন, নির্বাচন খুবই শান্তিপূর্ণ হয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া কোনো মারামারি বা রক্তক্ষয় হয়নি। ইভিএমের বিষয়ে তিনি বলেন, ইভিএম ব্যবহার করে এই নির্বাচনে সবচেয়ে বড় অর্জন হচ্ছে, এতে কোনো কেন্দ্রে শতভাগ ভোট পড়েনি। নির্বাচনের আগের রাতে ব্যালটবাক্স ভরার সুযোগ ছিলো না। রাতে ব্যালট পেপারে বাক্স ভর্তি ও কেন্দ্রে শতভাগ ভোট পড়ার অপবাদ থেকে আমরা মুক্ত। 

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে তিনি বলেন, নির্বাচনে তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের  যে দৃশ্য দেখা গেছে, তাতে আমি মর্মাহত। আচরণবিধি ভঙ্গের বিষয়ে ব্যবস্থা না নিলে আচরণবিধি থাকা না থাকায় কোনো পার্থক্য থাকেনা।

কমিশনার মাহবুব তালুকদার বলেন, আমি মগবাজারে ইস্পাহানী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ  কেন্দ্রে বেলা সাড়ে ১১টায় ভোট দিয়েছি। কেন্দ্রে অবস্থানরত সাংবাদিকরা আমাকে জানান, সকালে বিরোধী দলের মেয়রের এজেন্ট ছিলেন। তাদেরকে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। সাংবাদিকদের এই অভিযোগের সত্যতা যাচাইয়ের সুযোগ ছিলো না। এছাড়া এক মহিলা কাউন্সিলর প্রার্থী আমাকে জানিয়েছেন, তার নির্বাচনী এজেন্টকে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। আমি তাকে লিখিত অভিযোগ দিতে বলেছি।

তিনি আরো বলেন, আমি সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ২টা পর্যন্ত ১২টি কেন্দ্র পরিদর্শন করেছি। এর মধ্যে সরকারি দল সমর্থিত মেয়র প্রার্থী ছাড়া আর কোনো মেয়র প্রার্থীর এজেন্ট  দেখতে পাইনি। সকাল ৮টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এই কেন্দ্রগুলোতে শতকরা প্রায় ১০ ভাগ ভোট পড়েছে। ঢাকার দুই সিটি নির্বাচনে শেষ খবর পাওয়া পর্যন্ত শতকরা ২৫ ভাগের নিচে ভোট পড়েছে। তাতে কি ফলাফলে কিছু আসে যায়?

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর