১৯ অক্টোবর, ২০১৭ ২১:৩৮

'নারী ও শিশুর প্রতি মিয়ানমার সরকারের বর্বরতা সকল নির্মমতাকে হার মানিয়েছে'

অনলাইন ডেস্ক

'নারী ও শিশুর প্রতি মিয়ানমার সরকারের বর্বরতা সকল নির্মমতাকে হার মানিয়েছে'

ফাইল ছবি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, মিয়ানমারের সামরিক জান্তা রোহিঙ্গা নারী ও শিশুদের ওপর যে জাতিগত নিধন চালিয়েছে তা পৃথিবীর সকল নির্মমতাকে হার মানিয়েছে। 

বৃহস্পতিবার উখিয়ায় কুতপালং রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের সামরিক জান্তাদের নিষ্ঠুরতায় বিপর্যস্ত রোহিঙ্গা নারী ও শিশুদের মানসিক স্বাস্থ্য সেবা কেন্দ্রের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। 

চুমকি নারী অধিকার ও শিশু অধিকার রক্ষায় যারা কাজ করেন তাদেরকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসার আহ্বান জানান এবং মিয়ানমার সরকারের বিরুদ্ধে পৃথিবীর সকল মানবতাবাদী মানুষকে সোচ্চার হওয়ার আহবান জানান। 

এ সময় উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধ কল্পে মাল্টিসেক্টোরাল প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন প্রমুখ।

প্রতিমন্ত্রী বিকেল ৩টায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধ কল্পে মাল্টিসেক্টোরাল প্রকল্প কর্র্তৃক কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ১০টি মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন করেন। প্রতি কেন্দ্রে একজন ক্লিনিক্যাল সাইক্লোজিস্ট এবং দুই জন ভলান্টিয়ার নিয়োগ করা হয়েছে এবং তারা স্থানীয় ভাষা বুঝতে সক্ষম।

এ সময় প্রতিমন্ত্রী মানসিক স্বাস্থ্য সেবা সমন্বয়ের লক্ষ্যে তিনি সেখানে একটি রিজিয়েনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার উদ্বোধন করেন। এছাড়াও সহিংসতার শিকার রোহিঙ্গা নারী ও শিশুদের সার্বিক সহায়তা প্রদানের লক্ষ্যে একটি ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার উদ্বোধন করেন। 

বিডি প্রতিদিন/১৯ অক্টোবর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর