২৮ অক্টোবর, ২০১৭ ১৫:২৯

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

মিয়ানমারে চলমান সহিংসতায় রোহিঙ্গা ইস্যু নিয়ে তীব্র নিন্দা জানিয়েছে পুরো বিশ্ব। আরাকানে সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে কয়েক লাখ মানুষ। এবার সেইসব নির্যাতিত রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘ মহাসচিবের যৌন সহিংসতাবিষয়ক বিশেষ দূত প্রমীলা প্যাটেন।

জানা গেছে, আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তিনি বাংলাদেশে আসবেন। যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনির সঙ্গে এক বৈঠকে প্রমীলা প্যাটেন তার বাংলাদেশে আসার কথা জানিয়েছেন বলে শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র থেকে জানা গেছে।

এর আগে গত সোমবার নিউইয়র্কের জাতিসংঘ সদরদফতরে প্রমীলা প্যাটেনের সঙ্গে রোহিঙ্গাদের সংকট নিয়ে বৈঠক করেন ডা. দীপু মনি। এসময় বৈঠকে প্রমীলা প্যাটেন বলেন, সম্পদ ও সামর্থ্যের সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ যেভাবে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষদের স্বাগত জানিয়েছে, আশ্রয় দিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। আলাপকালে তিনি নভেম্বর মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ সফরে আসার কথা জানান।

এসময় তিনি আরও বলেন, বাংলাদেশের এই অবদান বিশ্ব আজীবন স্মরণ রাখবে। সম্প্রতি জাতিসংঘের ভিকটিম সাপোর্ট ফান্ডে ১ লাখ ডলার প্রদান করায় বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান প্রমীলা প্রাটেন। তিনি জানান, মিয়ানমারের রাখাইন প্রদেশ থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের বিশেষ করে নারীদের ওপর যৌন নির্যাতন বিষয়ে তিনি সম্পূর্ণ ওয়াকিবহাল। বাংলাদেশ সফরকালে তিনি এসব নির্যাতিত নারীদের সঙ্গে সরাসরি কথা বলবেন।

এসময় প্যাটেনের সামনে রোহিঙ্গা নারীর প্রতি সহিংস যৌন নির্যাতনের চিত্র তুলে ধরেন দীপু মনি।

বিডি-প্রতিদিন/ ২৮ অক্টোবর, ২০১৭/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর