সোমবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৪ ০০:০০ টা

বইমেলা নিয়ে যাদের ম্যালা টেনশন

এখন তো পুরোদমে চলছে সবার প্রিয় বইমেলা। তো এই বইমেলা সবাই বেশ উপভোগ করলেও কিছু মানুষ আছেন বহুত টেনশনে। আর তাদেরই খোঁজখবর জানাচ্ছেন টেনশনে ঘামতে থাকা- আরিফ বিন নজরুল

বইমেলা নিয়ে যাদের ম্যালা টেনশন

* আতেল কবি : আমাদের পাড়ার বিখ্যাত/কুখ্যাত আতেল কবি হলেন মফিজ মিয়া। এবারের বইমেলায় মফিজ মিয়ার প্রথম কবিতার বই চাঁদ বাগানের মাথার উপর বাঁশ উঠেছে ঐ বেরিয়েছে। আর এ বই নিয়ে যে মফিজ ভাই টেনশনে আছেন, তার প্রমাণ মিলল যখন দেখলাম, এলাকার দেয়ালে দেয়ালে রাজনৈতিক নেতাদের ন্যায় ওই বইয়ের পোস্টারিং করে ছেয়ে ফেলেছেন।

 

* সুবিধাবাদী পাঠকবৃন্দ : এক শ্রেণীর পাঠক আছে, যারা বই নিয়ে হাজার দামা-দামি করলেও এককপি বইও কেনেন না। তারা বেশির ভাগ সময় সেজেগুজে বইমেলায় আসেন শুধু টিভি ক্যামেরার সামনে ঘুর ঘুর করতে। যদি কোনোভাবে টিভির পর্দায় একপলক দেখা যায় এই ভাবনা আর কি! সব সময় সেই টেনশন নিয়েই বইমেলাতে ব্যস্তই থাকেন তারা।

 

* নতুন বেকার প্রেমিক : অনেক নতুন নতুন বেকার প্রেমিক আছেন, যারা বইমেলায় নতুন প্রেমিকাকে নিয়ে এসেছেন স্রেফ ঘোরাঘুরি করতে, এর বেশি কিছু নয়। তারাও মাঝে মাঝে বিপাকে পড়ে যান, যদি কখনো তার প্রেমিকা একগাদা বই পছন্দ করে বলে ফেলে কিনে দিতে! তখন বাটে পড়া ছাড়া আর কোনো উপায় থাকে না। এই টেনশন নিয়েই বেকার প্রেমিকরা রাত কাটাচ্ছেন জেগে জেগে ঘুমিয়ে।

 

* কপি-পেস্ট লেখক : সারা বছর ধরে যতগুলো লেখা নকল করে করে ছেপেছেন/জড়ো করছেন। তারই একটি বড় সংকলন এবারের বইমেলায় বের করেছেন কপি-পেস্ট লেখক। সংকলনটির শিরোনাম : কপি-পেস্ট-৭ অবশ্য লেখা নকল করার ক্ষমতা দেখেই নামকরণ করা হয় কপি-পেস্ট লেখক। এতে তিনি মোটেও বেজার নন বরং তিনি এতে বেশ ভাবও ধরেন। তার বই পাঠক কেন কিনছেন না? সেই চিন্তায় চিন্তায় শেষমেশ তিনি টেনশনে পড়েছেন। তবে জানা গেছে, টেনশনের চোটে নিজের বই নিজেই কিনতে শুরু করেছেন।

 

 

 

সর্বশেষ খবর