সোমবার, ৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ছাত্রদের দেয়াল লিখন

শরীফ বিল্লাহ

ছাত্রদের দেয়াল লিখন

ফেল করা ছাত্রের দেয়াল লিখন- সারা দিন বসে বসে ফেসবুক চালালে তো ফেলই করতে হবে। পাস করা তাই এত সোজা না। এর জন্য আমি ক্ষমাপ্রার্থী। ভবিষ্যতে আর বসে বসে ফেসবুক চালাব না। হয় দাঁড়িয়ে না হয় শুয়ে শুয়ে ফেসবুক চালাব। পাস ঠেকায় কে?

 

পড়ুয়া ছাত্রের দেয়াল লিখন-

ভালো করার জন্য খালি পড়তে হবে। তবে গাছ থেকে বা ছাদ থেকে পড়লে হবে না। কাদায় পিছলে পড়ে গেলেও ভালো করার সম্ভাবনা  নেই। ভালো করার জন্য বই পড়তে হবে। বইয়ের সঙ্গে নোট লাগবে। তবে ম্যাগাজিন বই পড়লে ভালো করা যাবে না।

 

পড়া সহজে বুঝে যাওয়া ছাত্রের দেয়াল লিখন-

আমিই একমাত্র সহজে সবকিছু বুঝে যাই। ও ভাইরে, পড়া যে এত কঠিন আগে বুঝিনি। বুঝলে মেট্রিকের আগেই পড়া থেকে রিটায়ার্ড করতাম। জীবনে কত যে তাং ফাং শিখে গেলাম কিন্তু পড়ালেখা কিছুই শিখতে পারলাম না। শুধু একটা কথাই বলতে চাই- এত কষ্ট কেন পড়ালেখায়।

 

প্রেমিক ছাত্রের দেয়াল লিখন- প্রেমটাই আমার পড়ালেখাটারে কাইত করে দিল। পাস দেখলাম না গত কয়েক সেমিস্টারে। পাস করবই বা কী করে? সারা দিন ডেটিং করতে করতে পড়ারই তো টাইম পাই না। বহু চেষ্টা করলাম কিন্তু কী করব। প্রেম ছাড়ব না কি পড়ালেখা ছাড়ব । কিন্তু একটাও ছাড়তে পারছি না। যে অবস্থা দেখা যাচ্ছে আশা করি ফেল করতে করতে অটোমেটিক ভার্সিটিই আমাকে ছেড়ে দেবে।

 

ভাবুক ছাত্রের দেয়াল লিখন- পাস ফেল পরে। আমাদের প্রথমেই ভাবতে হবে পড়ালেখা কী। আমাদের পড়ালেখা করার আগে এটা নিয়ে বহু গবেষণা করতে হবে। পড়ালেখার ইতিবাচক দিক নিয়ে গোলটেবিল বৈঠক করতে হবে। এসব বৈঠকের পরই একটা সিদ্ধান্ত নিতে হবে।

 

বেশি বুঝে এমন ছাত্রের দেয়াল লিখন-

আচ্ছা লেখাপড়া করে লাভ কী? একটু বলবেন কি? অবশ্য বলেও লাভ কী? লাভ না থাকলে কোনো কাজই করা ঠিক না। লাভ ছাড়া দুনিয়া অচল। আচ্ছা, দুনিয়ার সব লোকই কি লেখাপড়া করে?

না। মাথায় কিছুই ঢুকছে না। মাথা ঠাণ্ডা করার জন্য আগে একটু নেটে সার্চ দিই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর