সোমবার, ২১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

কতিপয় ঠাণ্ডাবাজি

শরীফ বিল্লাহ

কতিপয় ঠাণ্ডাবাজি

গলা : আমাদের গলা এখন মারাত্মক ঠাণ্ডা। যেভাবে এত দিন গলাবাজি করছিলাম হঠাৎ করে কেন যেন সব বেসামাল অবস্থা বিরাজ করছে। কোনো জিনিস নিয়ে আমরা তর্কে হেরে যেতে চাই না। যে কোনো বিষয় সামনে এলে আমরা এমনভাবে গলাবাজি করি তাতে করে কেউ আমাদের সঙ্গে পেরে ওঠে না। আমাদের হারায় কোন পাবলিক। এখন ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করার কারণে আমাদের গলায় খুশ খুশ কাশি। তাই গলাবাজি একেবারেই বন্ধ। এ কারণে গলা এখন ঠাণ্ডা ঠাণ্ডা।

পাতি নেতার বক্তৃতা : চায়ের দোকান কাঁপানো মহল্লার কতিপয় পাতি নেতাদের জ্বালাময়ী বক্তব্য এখন নেই বললেই চলে। এখন পাবলিক বক্তৃতা শুনতে চায় না। বক্তৃতা দিতে গেলে তেমন কেউ কানে তোলে না। কেউ তালি মারে না। এই স্তব্দতার কারণে তাদের গলার রিহার্সেলও কমে যাচ্ছে। ফলে গলা বসে যাচ্ছে। আর গলা বসার ফল দিন দিন বক্তৃতাও ঠাণ্ডা হয়ে যাচ্ছে। এভাবে সব ঠাণ্ডা হয়ে আসছে।

সংসার : সংসার গরম রাখায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বউ। কখন বুঝবেন সংসার ঠাণ্ডা হয়ে গেছে? যখন বউটা ইদানীং কথাবার্তা কমিয়ে দিয়েছে বলে মনে হবে।   মনে হবে, আমার ওপর রাগ করেছে। আমিও অবশ্য বেজায় খুশি। কথা না বললে আমি একটু ফেসবুকে সার্চ দিতে পারি। তাই রাগ ভাঙাতে চেষ্টা করলাম না। কিন্তু রাগ না ভাঙালে আবার রেগে যায় কিনা তা জানতে একটু নক করার সঙ্গে সঙ্গে দেখি বউটা হাসতে পারছে না। যার কারণ ঠোঁট ফাটা। বউটা ঠোঁট ফাটার কারণে কথা বলতে পারছে না। কথা না বলা মানে সংসার ঠাণ্ডা। সংসার ঠাণ্ডা মানে পুরো জীবন ঠাণ্ডা।

অফিসের ফাইল : এখন যে ঘুষ বিরোধী অভিযান চলছে তাতে করে অফিসে ঘুষ লেনদেন একেবারেই কমে গেছে। কখন কে আবার ধরে ফেলে। ঘুষ টেবিলের নিচ দিয়ে দেওয়া নেওয়া করতে যে আরাম লাগে এই আরাম আর পাওয়া যাচ্ছে না। আরাম না পাওয়ার কারণে ফাইলের কাজও বন্ধ। নড়াচড়া না করার দরুন কিছু কিছু ফাইল হয়তো ঠাণ্ডা হয়ে গেছে।

পকেট : যারা চাকরিজীবী তাদের যে পরিমাণে খরচ তা কল্পনা করা যায় না। বাজার খরচ, ছেলেমেয়েদের লেখাপড়ার খরচ, বিয়ে খাওয়ার জন্য উপহারের খরচ প্রতিদিন লেগেই আছে। খরচ মানে টাকার স্রোত। এই স্রোত কোনোভাবে আটকে না রাখতে পারার দরুন আমাদের পকেট এখন ঠাণ্ডা। আর পকেট ঠাণ্ডা মানে মেজাজ ঠাণ্ডা না গরম হয় তা তো বুঝতে পারছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর