সোমবার, ২৮ মার্চ, ২০১৬ ০০:০০ টা

সহজ ‘রান’ শিক্ষা

তানভীর আহমেদ

সহজ ‘রান’ শিক্ষা

কার্টুন : কাওছার মাহমুদ, আইডিয়া ও ডায়ালগ : তানভীর

শেখার কোনো শেষ নেই। যে কোনো বিষয়েই যত শিখবেন তত জানবেন। জানতে জানতে আরও জানবেন আরও বহু জানার বাকি, তেমন কিছুই শেখেননি। গল্পকার, সুরকার থেকে শুরু করে অভিনেতা সবাই আফসোস করে বলেন, এখনো সেরা কাজটি করতে পারিনি, এখনো শিখছি।

এ নিয়ে একটি দুঃখজনক জোকস আছে। একবার এক অভিনেতাকে একই প্রশ্ন করল উপস্থাপিকা। তিনি যথারীতি একই উত্তর দিলেন, এখনো তো সবে শিখছি! পাশেই ছিল ইঁচড়ে পাকা এক ছেলে। ছেলেটা বলে বসে, বুড়ো হয়ে গেছেন আর শিখে কী হবে!

শেখার নানা উপায় আছে। বই পড়া তেমনই এক উপায়। এ জন্য হাতের নাগালে পাওয়া যায় ‘সহজ রান্না শিক্ষা’, ‘সহজ ইংরেজি শিক্ষা’, ‘সহজ ফেসবুক শিক্ষা’, ‘সহজ উবুন্টু শিক্ষা’ এমন কত কী! এ বইগুলো গাঢ়ভাবে বিষয়ভিত্তিক। কিছু ‘সহজ রান্না শিক্ষা’ বই যুগ যুগ ধরে খ্যাতির শীর্ষে আছে। সেক্ষেত্রে বইটি পড়লে আপনি জানতে পারবেন কীভাবে চুলা জ্বালাতে হয়, কীভাবে আলুভর্তা রান্না করতে হয়(!) কীভাবে পানি সেদ্ধ করতে হয় (!) আরও অনেক কিছু।

সম্প্রতি টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচে ভারতের সঙ্গে বাংলাদেশের পরাজয়ের পর একশ্রেণির ক্রিকেটবোদ্ধার উদয় হয়েছে। ক্রিকেট নিয়ে তাদের অগাধ পাথরচাপা প্রতিভা মাথাচাড়া দিয়ে উঠেছে। তারা জায়গা খুঁজে নিয়েছে চায়ের দোকানে, লোকাল বাসে, সোশ্যাল মিডিয়ায়। তারা সহজ রান নেওয়া শেখাচ্ছেন। আশা করাই যায় তাদের কল্যাণে অচিরেই হয়তো বাজারে সুলভে পাওয়া যাবে ‘সহজ রান শিক্ষা’ বইটি। সত্যিকারের ক্রিকেটপ্রেমীদের আবদার থাকবে সেই বইয়ে ক্রিকেট পিচে দৌড়ে রান নেওয়ার পাশাপাশি মুরগির রান প্লেটে তুলে নেওয়ার বিষয়টিও যেন গুরুত্ব পায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর