সোমবার, ২৮ মার্চ, ২০১৬ ০০:০০ টা
পাঠকের লেখা

১৫ ডিগ্রির বেশি বাঁকানো আরও যত অ্যাকশন

১৫ ডিগ্রির বেশি বাঁকানো আরও যত অ্যাকশন

তরমুজ নিক্ষেপকারী : গরমে বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে ট্রাকে ট্রাকে তরমুজ আসে ঢাকায়। এক শ্রমিক ট্রাক থেকে অন্য শ্রমিকের হাতে অত্যন্ত নিখুঁতভাবে তরমুজ ছুড়ে দেয়। তবুও বিপদের কোনো হাত-পা নেই। যদি অবৈধ অ্যাকশনে তরমুজ ছোড়ার কারণে অন্য শ্রমিকের মাথায় পড়ে মাথা ফেটে যায়! তখন কী হবে? তাই ১৫ ডিগ্রির বেশি হাত বেঁকে গেলে তরমুজ নিক্ষেপের অ্যাকশন অবৈধ হতেই পারে।

পাংখা গাড়ির ড্রাইভার : পাংখা গাড়ির ড্রাইভাররা গাড়ি চালানোর সময় হাতে একটি হুইল ব্যবহার করেন, যা দিয়ে সবসময় সহজে গাড়ি নিয়ন্ত্রণে রাখা যায়। কিন্তু রাস্তার মোড়ে গাড়ির হুইল ঘোরানোর সময় ড্রাইভারের হাত অবৈধভাবে ১৫ ডিগ্রির বেশি ঘুরে যায় তখন বিষয়টি নিয়ে ভাবতে হয়। বলা তো যায় না হাত বেশি ঘোরার কারণে এ হাত ঘোরানোকে ত্রুটিপূর্ণ অ্যাকশন হিসেবে দেখা যেতে পারে। তখন ল্যাবে পাঠিয়ে বিষয়টির সুরাহা হওয়ার সম্ভাবনাও ক্রিকেট জগতে রয়েছে।

কুকুরের লেজ : কুকুরের লেজই সবসময় ১৫ ডিগ্রির উপরে অবৈধ অ্যাকশনে বাঁকানো থাকে। ক্রিকেটীয় ভাষায়, এটা একটি বিপজ্জনক অবৈধ প্রশ্নবোধক অ্যাকশন। কুকুরের লেজের এই অবৈধ অ্যাকশন নাকি বারো বছর বাঁশের চুঙ্গায় ভরে রেখেও সোজা করা যায়নি। বিষয়টি মেনে নেওয়া কঠিন। লেজ সোজা না হলে এটিকেও অবৈধ অ্যাকশন হিসেবে দেখা হলেও হতে পারে।

— মিছবাহ মুকুল

মোহাম্মদপুর, ঢাকা- ১২০৭

সর্বশেষ খবর