সোমবার, ২৮ মার্চ, ২০১৬ ০০:০০ টা

নির্বাচনী প্যাঁচাল

ইকবাল খন্দকার

নির্বাচনী প্যাঁচাল

কিছু কিছু এলাকায় নির্বাচন হয়ে গেছে, আর কিছু কিছু এলাকায় এখনো বাকি। হয়ে গেছে এমন এলাকার একজনের সঙ্গে কথা হচ্ছিল গতকাল। জিজ্ঞেস করলাম, নির্বাচন কেমন হলো? ভদ্রলোক বললেন,হয়েছে মোটামুটি। তবে এ নির্বাচন থেকে আমি কিছু শিক্ষা পেয়েছি। এটা শিক্ষা পেয়েছি যে, শুধু ঢাকা শহরের মানুষেরই না, নির্বাচনী এলাকার মানুষেরও অলটাইম প্যান্ট পরে থাকা উচিত। বিশেষ করে নির্বাচনের দিন তো লুঙ্গি পরা উচিতই না। আমি বললাম, গ্রামের মানুষ লুঙ্গি পরে ভোট দিতে যেতেই পারে। এটাই তো  মানুষের পোশাক। তা আপনার কেন মনে হলো নির্বাচনের দিন লুঙ্গি পরা উচিত না? ভদ্রলোক বললেন, ভাইরে, আমার এলাকায় যেদিন নির্বাচন হলো, সেদিন একপক্ষের লোকজন আরেক পক্ষের লোকজনকে কী যে দৌড়ানি দিয়েছিল! ভয়ে সাধারণ ভোটাররাও হেভি দৌড় দিয়েছিল। দৌড়ের সময় একটা জিনিসই ঝামেলা করছিল, সেটা হচ্ছে লুঙ্গি। একজনের লুঙ্গি তো বাঁশের কঞ্চির সঙ্গে আটকে গিয়ে অঘটন প্রায় ঘটিয়েই দিচ্ছিল। এবার বোঝেন নির্বাচনের দিন লুঙ্গি কেন পরা উচিত না! আমি বললাম, লুঙ্গি-প্যান্টের কাহিনী ছাড়া আপনার এলাকার আর বিশেষ কোনো কাহিনী আছে কি? ভদ্রলোক বললেন, কাহিনী তো অবশ্যই আছে।

আমার এক বন্ধুকে ভোটকেন্দ্রের ভিতরে ঢুকিয়ে গোপন জায়গায় পাঠিয়ে বলা হলো ভোট দেওয়ার জন্য। বন্ধু এক দৌড়ে বের হয়ে বাইরে এসে দাঁড়িয়ে গেল। আমরা সবাই অবাক। জিজ্ঞেস করলাম ভোট না দিয়েই কেন বের হয়ে গেল। সে বলল, এরকম নির্জন জায়গায় মানে ঘরের কোণা কাঞ্চিতে থাকাটা একদম উচিত না। যদি ছিনতাইকারী ধরে! এবার আরেক ভদ্রলোকের প্রসঙ্গ। এই ভদ্রলোকের এলাকায় এখনো নির্বাচন হয়নি। তাকে জিজ্ঞেস করলাম, আপনার এলাকায় নির্বাচনের অবস্থা কী? মানে প্রস্তুতি কেমন? মানুষের মধ্যে উৎসাহ-উদ্দীপনা কেমন? ভদ্রলোক বললেন, উৎসাহ-উদ্দীপনা ব্যাপক। এ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার জন্য সবাইকেই বাড়তি টাকা গুনতে হচ্ছে। আর সেই টাকাটা দিতে হচ্ছে ডাক্তারকে। আমি বললাম, নির্বাচনের কারণে ডাক্তারকে টাকা দিতে হবে কেন? ভদ্রলোক বললেন, প্রার্থীরা চা বিস্কুট খাওয়াচ্ছে।

বিস্কুট খাওয়াক সমস্যা নেই। কিন্তু চায়ে তো সমস্যা আছে। মাগনা চা, তাই সবাই ডবল ডবল করে চিনি নিচ্ছে। ফলে যাদের একটু-আধটু ডায়াবেটিসের সমস্যা ছিল, তাদের সমস্যা প্রকট আকার ধারণ করেছে। ব্যস, ছুট দিচ্ছে ডাক্তারের চেম্বারে। ডাক্তাররা তো হেভি খুশি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর