শিরোনাম
সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
জলাবদ্ধতার বিশ্বজয়

জলাবদ্ধতাকে কাজে লাগান

জলাবদ্ধতাকে কাজে লাগান

বৃষ্টি হলেই ঢাকা এখন জলাবদ্ধতার নগরী হয়ে যায়। চলুন দেখি নিই এই জলাবদ্ধতাকে নিয়ে আরও কী কী হতে পারে, লিখেছেন— সোহানুর রহমান অনন্ত

নতুন অ্যাপ

ম্যানহোল ট্র্যাকিং নামে অ্যাপ বানাতে পারেন। একটু বৃষ্টি হলেই যেহেতু ঢাকার রাস্তাগুলো ছোটখাটো জলাশয় হয়ে যায়। তাই সফটওয়্যার কোম্পানিগুলো ম্যানহোল ট্র্যাকিং অ্যাপ তৈরি করতে পারে। সবাই যেহেতু মোবাইল ব্যবহার করে তাই কোথায় ম্যানহোল আছে তা সহজেই শনাক্ত করতে পারবে।

 

মৌচাক বিচ

মৌচাক নদীর আশপাশে গড়ে উঠতে পারে, টুরিস্ট বিচ। কক্সবাজারের সমুদ্র দেখার সাধ্য আপাতত যাদের নেই তারা মৌচাক নদী কাম মিনি সমুদ্র দেখতে পারেন। মৌচাক মিনি সমুদ্র দেখতে চাইলে দলবল নিয়ে চলে আসুন। ভালো করে মার্কেটিং করতে পারলে এই বিচকে কেন্দ্র করে গড়ে উঠবে সাময়িক পর্যটন শিল্প। আর্থিকভাবে আমরাও লাভবান হব।

 

পানি রপ্তানি

শুষ্ক মৌসুমে পানি নিয়ে রীতিমতো টানাটানির অবস্থা চলছে। সীমান্তের ওপারে নদীর পানি বাধাগ্রস্ত হলে এই সংকট বাড়তেই থাকে। তবু শহরের জলাবদ্ধতা দেখে মনে হতে পারে, উল্টো পানি রপ্তানি করা যেতে পারে। তিস্তা চুক্তি না হলেও, আমরা চাইলেই দেশের বাইরে পানি রপ্তানি করতে পারি। একটু বৃষ্টি হলেই রাস্তঘাটে পানির পুরু স্তর দেখা যায়। এই স্তর দেখেই অনুমান করা যায়, এই জলাবদ্ধ পানি রপ্তানি করে ভালোই ডলার কামানো সম্ভব!

 

সার্ফিং

সমুদ্রের উত্তাল ঢেউকে কাজে লাগিয়ে সার্ফিং করা হয়। মানুষ দূর-দূরান্তের সমুদ্রে ছুটে যায় এই খেলার জন্য। সার্ফিং উপযুক্ত জায়গা কম। কিন্তু মৌচাক, মালিবাগ রুটে বড় বাস গেলে প্রায় সার্ফিং উপযোগী ঢেউয়ের দেখা মেলে। এই জলাবদ্ধতায় অনেকেই চাইলে সার্ফিং করে অফিস যেতে পারেন। এতে জ্যামে তো পড়তেই হবে না উল্টো অনেক সময় বেঁচে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর