সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

যে কারণে স্কুলজীবন মিস করি

রাফিউজ্জামান সিফাত

অভিনব যত শাস্তি—

স্কুলজীবনে পাওয়া শাস্তি সবচেয়ে অভিনব এবং মজাদার। কান মলা থেকে শুরু করে নীল ডাউন, চিকন কঞ্চির বাড়ি, কান ধরে রোদে দাঁড়িয়ে থাকা, মুরগি হয়ে থাকা, এক পা গুটিয়ে আরেক পায়ে ভর দিয়ে দাঁড়ানো, পা নেমে গেলে বেতের বাড়ি এমন সব শাস্তি দেওয়া হতো এক সময়। তখন শাস্তি মনে হলেও এখন ওইসব শাস্তির কারণে স্কুলজীবন মিস করি।

 

টিফিন ও স্কুল পালানো—

এক টিফিন কয়েকজন ভাগ করে খাওয়া। টাকা জমিয়ে স্কুল গেটের বাইরে থেকে ঝাল মুড়ি কিনে খাওয়া আবার কখনো মজাদার কোনো টিফিন লুকিয়ে একাই সাবাড় করে দেওয়া। স্কুল পালানোর মতো উত্তেজনাকর মুহূর্ত আর কি কিছু হতে পারে! ক্লাসে নাম ডাকার পর পরই পেছনের দরজা দিয়ে ব্যাগ নিয়ে সুকৌশলে ক্লাস রুম থেকে পালিয়ে দেয়াল টপকে স্কুল পালিয়ে মাঠে দিনভর খেলা করা অথবা বিনা কারণে পার্কে কিংবা রাস্তায় টো টো করে ঘুরে বেড়ানোর সময়গুলো মিস করি।

 

পরীক্ষা—

পরীক্ষার আগের রাত জেগে পড়াশোনা, গণহারে সবার পা ছুঁয়ে সালাম করে দোয়া চাওয়া, প্রশ্ন দেখে আকাশকুসুম চিন্তা করা, নানান কায়দায় পাশের বন্ধুর খাতা টুকলিফাই করবার কায়দা আবিষ্কার, এসব দেখলে মস্ত বড় বিজ্ঞানীরাও পিলে চমকে যেত। পরীক্ষার সবচেয়ে আকর্ষণীয় পর্ব পরীক্ষা শেষে উত্তর মেলানো। একই প্রশ্নের উত্তর তিন বন্ধুর যখন তিন রকম হতো তখন লটারির মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হতো কারটা সঠিক।

সর্বশেষ খবর