সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

যায় দিন ভালো... *

* কপাল ভালো থাকা সাপেক্ষে

ইকবাল খন্দকার

যায় দিন ভালো... *

ছবি : রোহেত রাজীব ► আইডিয়া : তানভীর আহমেদ

আমার বাসার পাশের মুদি দোকানটার গর্বিত কাস্টমার আমি। প্রায় ১০ বছর ধরে এখান থেকে কেনাকাটা করছি। কদিন আগে হঠাৎ করেই একটা ঝামেলা হলো। ঝামেলাটা টাকা সংক্রান্ত। কিছু জিনিসপত্র কেনার পর এক হাজার টাকার একটা নোট দিয়েছিলাম। ফেরত পাওয়ার কথা ছিল চারশ নব্বই টাকা। কিন্তু বাসায় এনে গুনে দেখি ফেরত দিয়েছে বরাবর চারশ টাকা। পরদিন দোকানদারকে বললাম, আপনারা টাকা দেওয়ার পর কখনই সেটা গুনে নিই না। কারণ, আপনাদের ওপর এই বিশ্বাসটা আছে, আপনারা কম দেবেন না। কিন্তু কম হলো যে? আগে তো কখনই এমন হতো না? আমি মনে করেছিলাম দোকানদার বুঝি আমার কথা শুনে লজ্জায় লাল হয়ে নীল হয়ে সাদা হয়ে যাবে। তারপর যে নব্বই টাকা কম দিয়েছিল, সেই নব্বই টাকা তো ফেরত দেবেই, লজ্জার চোটে নব্বই দু গুনে একশ আশি টাকাও দিয়ে ফেলতে পারে। কিন্তু না, দোকানদারের মধ্যে তেমন কোনো লক্ষণই দেখা গেল না। সে কিছুক্ষণ এক্সপ্রেশনহীন থাকার পর ভুঁড়ি চুলকাতে চুলকাতে বলে উঠল, আগে কোনো দিন এরকম হইতো না বইলা এখন যে হইবো না, এইরকম গ্যারান্টি নাইরে ভাই। জানেন না, যায় দিন ভালো যায়, আসে দিন খারাপ! এখন তো তাও চারশ নব্বই টাকার জায়গায় চারশ টাকা পাইছেন। পান নাই শুধু নব্বই টাকা। ভবিষ্যতে দিন যখন আরও খারাপ আসব, তখন দেখবেন নব্বই টাকা পাইবেন, বাকি চারশ টাকাই গায়েব।

সেই যাই হোক। দোকানদারের সঙ্গে ঘটে যাওয়া ছোট ঘটনাটাকে রাবারের মতো টানতে টানতে বেশি লম্বা করে ফেললাম কি? করলে করেছি। কারণ, ‘যায় দিন ভালো, আসে দিন খারাপ’ এর হাজারটা উদাহরণ আছে। আর সব উদাহরণের সারমর্ম মোটামুটি একই। অতএব হাজারটা উদাহরণ না টেনে একটা উদাহরণকেই একটু ভালোভাবে টানলাম, এই আর কি। এখন একটা সম্পূরক প্রশ্ন। দীর্ঘদিন বাংলাদেশে থাকা বাংলাদেশ ক্রিকেট টিমের সাবেক কোচ হাতুরে সাহেব কি বাংলা বলতে পারেন? বলতে না পারলেও হবে, পড়তে পারেন কি? পড়তে পারলে তাকে নিয়ে দু-চারটা কথা বলা যেতেই পারে তার সম্পর্কে। ‘কোনো কারণে ফেরানো গেল না তাকে’ গানের মতো কোনো চেষ্টায়ই আমরা হাতুরে সাহেবকে ফেরাতে পারিনি। উনি চলে গেছেন তো গেছেনই। ভালো অপশন থাকলে যাবেন না কেন, অবশ্যই যাবেন। কিন্তু এই কি উনার ভালো অপশন? বাংলাদেশ টিমের কাছে উনার টিম কয় রানে হারল যেন? থাক, রানের পরিমাণ জানিয়ে ভদ্রলোককে আর লজ্জা না দিই। আমরা নিশ্চিত, উনি ভালোভাবেই স্বীকার করে নিয়েছেন, যায় দিন ভালো, আসে দিন দুর্গতিতে ভরপুর।

আমার এক ছোটভাই বলল, ‘যায় দিন ভালো, আসে দিন খারাপ’ এই কথাটা যে আসলেই সত্য, আমরা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছি। আগে যদি বিষয়টা নিয়ে একটু ভাবতাম, তাহলে টাকাগুলো লুট হতো না। আমি বললাম, কী হয়েছে? ছোটভাই বলল,  আমাদের কোম্পানির আগের ম্যানেজারটা এতই বিশ্বস্ত ছিল যে, আমরা তার হাতে টাকা দিয়ে নিশ্চিন্তে থাকতাম। কিন্তু তার জায়গায় কদিন আগে আরেকটা ম্যানেজার নেওয়া হয়েছে। সে লাখখানেক টাকা মেরে দিয়ে ভেগে গেছে। ‘যায় দিন ভালো, আসে দিন খারাপ’ কথাটার সত্যতা এ জন্য আরও বেশি করে টের পাচ্ছি, যেহেতু দুই ম্যানেজারই ‘দিন’।  আগেরজন আলা‘দিন’, পরেরজন জালালুদ‘দিন’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর