সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

তারা কী শেখায়?

অর্পণ দাশগুপ্ত, (শিক্ষার্থী, শ্যামলী, ঢাকা-১২০৭)

তারা কী শেখায়?

ছোটবেলায় আমরা সবাই কবিতা পড়েছি, আকাশ আমায় শিক্ষা দিল, উদার হতে ভাইরে... কর্মী হওয়ার শিক্ষা আমি বায়ুর কাছে পাইরে... ঠিক তেমনি, এই কবিতার অনুরূপ, আমাদের নিত্যব্যবহার্য অনেক জিনিসপত্রও কিন্তু আমাদের অনেক মানবীয় গুণাবলির শিক্ষা দেয়। কী সেটা? জেনে নিন—

 

► জুতা : আমি মানুষকে শিক্ষা দিই আরও কষ্টসহিষ্ণু হতে। আর শিক্ষা দিবই না বা কেন? মানুষের সমগ্র দেহের শত, হাজার কেজি ওজন আমি বয়ে নিয়ে চলছি প্রতিনিয়ত বিনাসংকোচে।

► ঘড়ি : যতক্ষণ আমি নিজ কাজে থাকি তখন আমি মানুষকে শিক্ষা দিই আরও সময়ানুবর্তী হতে। তবে যখন আমাদের নিজেদের ব্যাটারির চার্জ ফুরিয়ে যায় তখনকার কথা কিন্তু আমি বলতে পারব না বন্ধুরা!

► মোবাইল ফোন : আমি তো মানুষের নিত্য পথ চলার শক্তি। আমার ব্যবহারকারীরাও আমার ওজন বুঝে চলেন। আর চলতে তো হবে অবশ্যই, কারণ একেক ফোনে সোশ্যাল স্ট্যাটাসও ভিন্নরকম।

► জ্যামিতির কম্পাস : আমার কাজ হলো পথভ্রষ্ট ছাত্রছাত্রীকে হারিয়ে যাওয়ার পথের তথা জ্যামিতির সম্পাদ্য, উপপাদ্যর সন্ধান দেওয়া! তবে মহাদুঃখের বিষয় হলো এই যে, এখনো অনেকে আমার দুই রূপ— তথা পেন্সিল কম্পাস এবং কাঁটা কম্পাসের মধ্যে পার্থক্য করতে পারে না!

► জানালার পর্দা : আমরা শিক্ষা দিই সব ধরনের গোপনীয়তা রক্ষা করতে!

► কম্পিউটার : সমগ্র মানবজাতির প্রতি আমাদের শিক্ষা হলো নিঃস্বার্থভাবে নিজের কথা বা অবস্থার কথা চিন্তা করে অন্যের কমান্ড অনুযায়ী অবিচল কাজ করে যাওয়া!

► টেলিভিশন : আমার কাজ হলো সুইচ টিপে অন করলে কেবল কোনো কারণ ছাড়াই অনর্গল বকবক করে যাওয়া। এ ছাড়া আর কি করা বা মানবজাতিকে শেখানোর আছে বলেন?

► দামি স্মার্টফোন : ভাইজান, আমাকে পকেটে নিয়ে হেভি ভিড়মার্কা যাত্রীবাহী বাসে উঠার ব্যাপারে কিন্তু খুব সাবধান! এভাবেই আমি মানুষকে সাবধানতার শিক্ষা দিয়ে থাকি!

► চশমা : আমি কীভাবে অন্যের কান ধরে ঝুলে থেকে অন্যকে দেখতে সহায়তা করি দেখেছেন? এভাবেই আমি শিক্ষা দিই আপনার পছন্দের মানুষটার কানে ঝুলে পড়ে তাকে অনাগত ভবিষ্যতের সুন্দর এবং সুস্থ মাপকাঠির বিচারে মনোহর এক জীবনের স্পষ্ট নিশ্চয়তা দিতে?   

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর