সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

জয়-পরাজয়

ইকবাল খন্দকার

জয়-পরাজয়

• কার্টুন : কাওছার মাহমুদ • ডায়ালগ : তানভীর আহমেদ

আমার এক বড় ভাই বললেন, জীবনে জয়-পরাজয় থাকবেই। এটা নিয়ে টেনশন করার কিছু নেই, মন খারাপ করারও কিছু নেই। তবে আমার বিষয়টা ভিন্ন। আমি মনে করি, জীবনে শুধু জিত থাকতে পারবে। হার থাকতে পারবেই না। কারণ, এতে দাম্পত্যকলহ। আমি বললাম, জয়-পরাজয় বলেন আর হার-জিতই বলেন, এটা তো সর্বক্ষেত্রেই প্রযোজ্য। তাহলে শুধু দাম্পত্যজীবনের কথা আসছে কেন? আর হার কেন থাকতে পারবে না? এতে দাম্পত্যকলহের আশঙ্কাই বা কেন তৈরি হবে? বড় ভাই বললেন, জীবনে হার থাকার মানেই বারবার ‘হার’ কথাটা উচ্চারিত হওয়া। আর তোর ভাবির মনে পড়ে যাওয়া যে, তাকে আমার একটা ‘স্বর্ণের হার’ উপহার দেওয়ার কথা ছিল। কিন্তু দিইনি। এমতাবস্থায় দাম্পত্যকলহের আশঙ্কা থাকে নাকি থাকে না, তুই-ই বল।

আমার এক বন্ধু বলল, জীবনে হার-জিত বা জয়-পরাজয় থাকলেও আমি কিন্তু পরাজয়ের পক্ষে। মানে জয়ের চেয়ে পরাজয়টাই আমার পছন্দ। আমি হেসে বললাম, সান্ত¡না, তাই না? কিন্তু সান্ত¡না দিয়ে আর কতদিন? বন্ধু বলল, আরে না, সান্ত¡না না। জয় জিনিসটা আসলেই ঝামেলার। আমি জানতে চাইলাম জয় জিনিসটা কীভাবে ঝামেলার, কেন ঝামেলার। বন্ধু বলল, আমার এলাকায় কোনো একটা জয়ের ঘটনা ঘটলেই মিছিল করা হয়। আনন্দ মিছিল। আর যতবার আমি এ মিছিলে অংশ নিয়েছি ততবার মানুষের পাড়াপাড়িতে আমার স্যান্ডেলের ফিতা ছিঁড়ে গেছে। বিষয়টা ঝামেলার না?

আমার এক প্রতিবেশী বললেন, আমি চিন্তা করে দেখলাম, আমরা যারা খেলাটেলা দেখি না, একটু নিরিবিলি থাকতে পছন্দ করি, তাদের জন্য পরাজয়টাই ভালো। আমি বললাম, এটা আপনি কী বলছেন? পরাজয় ভালো হয় কীভাবে? প্রতিবেশী বললেন, জয় হলে আমার দুই ছেলে বাসায় এত বেশি চিল্লাপাল্লা করে, আমার কানের পর্দা হুমকির মুখে পড়ে যায়। তবে পরাজয়ের সময় ওরা চুপচাপ থাকে। আমার ঘুমের কোনো ডিস্টার্ব হয় না। তাহলে আপনিই বলেন, জয় ভালো না পরাজয় ভালো। এবার পাশ থেকে আরেকজন বলে উঠল- আপনি যতই বলেন পরাজয় ভালো, আমি আপনার সঙ্গে মোটেই একমত না। কারণ, ফুটবল বলেন আর ক্রিকেটই বলেন, যতবার প্রিয় দল পরাজিত হয়েছে, ততবারই আমাকে রিমোট কিনতে হয়েছে। আমার ছেলেমেয়েদের রিমোট ছুড়ে মারার অভ্যাস আছে কি না! তাও কোনদিকে ছুড়ে মারে জানেন? টিভির দিকে। যে কারণে মাঝেমধ্যে নতুন টিভিও কিনতে হয়। কত খরচের ব্যাপার না?

আমার এক ছোটভাই বলল, জীবনের প্রতিটা সেক্টরে জয়-পরাজয় থাকবে। এমনকি প্রেম ভালোবাসায়ও। আর এটা মেনে নিয়েই প্রেম ভালোবাসা করতে হয়। আমিও করি। আর আমি মনে করি, প্রেমের ক্ষেত্রে জয়ের চেয়ে পরাজয়টাই অধিক মধুর। মানে মিলনের চেয়ে বিরহ মধুর আরকি। আমি অবাক হয়ে বললাম, প্রেমের ক্ষেত্রে জয়ের চেয়ে পরাজয় কীভাবে মধুর হয়? ছোটভাই বলল, হিসাব তো খুব সহজ ভাই। প্রেমের ক্ষেত্রে জয় মানেই বিয়েশাদি। আর এ বিয়ে শাদির জিনিসটা আমার কাছে কোনোভাবেই মধুর কোনো বিষয় না। বরং অস্বস্তির বিষয়। যন্ত্রণার বিষয়। আমার ঘামাচির সমস্যা আছে তো? এবার আমার দ্বিগুণ অবাক হওয়ার পালা। জানতে চাইলাম এসব সে কী বলছে। ছোটভাই এবার বলল, ভাই সহজ বিষয়টা কেন বুঝতে পারছেন না? প্রেমে জয় মানেই বিয়েশাদি, আর বিয়েশাদি মানেই শেরওয়ানি পরা। আমার যেখানে ঘামাচির সমস্যা, সেখানে শেরওয়ানির মতো মোটা কাপড় পরলে কী পরিমাণ অস্বস্তি লাগবে, চিন্তা করতে পারেন?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর