সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ক্রিকেট নিয়েই আছি

আমার খুব প্রিয় একটা গান। অথচ যখন ক্রিকেট খেলা চলে তখন গানটা চালাতে ভয় পাই। কারণ, গানটা যদি চালাই আর গানটার কথা যদি সত্যি হয়ে যায়...

ইকবাল খন্দকার

ক্রিকেট নিয়েই আছি

• কার্টুন : কাওছার মাহমুদ • ডায়ালগ : তানভীর আহমেদ

আমার এক ছোটভাই বলল, জিনিসপত্রের যা দাম তাতে ক্রিকেট নিয়ে পড়ে থাকাটাই ভালো। আমি মনে করি সবার এখন ক্রিকেটে মনোযোগ দেওয়া উচিত। আমি বললাম,  জিনিসপত্রের দামের সঙ্গে ক্রিকেট মেশাচ্ছিস কেন। বিশেষ কোনো মতলব আছে নাকি? ছোটভাই বলল, তেমন কিছু নেই। মোটকথা হচ্ছে- ক্রিকেট খেলা চলে ঘণ্টার পর ঘণ্টা ধরে। আমরা এ টাইপের একটা সিদ্ধান্ত নিয়ে টিভির সামনে বসি, যতক্ষণ খেলা শেষ না হবে ততক্ষণ খাব না। কারণ, খেতে গেলেই খেলা মিস। খেলা তো মিস করা যাবে না! তার মানে খেলার জন্য কয়েক ঘণ্টা খানাপিনা বন্ধ। যদি খাইও, সেটা খুব সামান্য। কারণ, বেশি খেতে গেলে বেশি সময় নষ্ট হবে। এই যে খেলা দেখতে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা না খেয়ে থাকা আর খেলেও নামমাত্র কিছু একটা খাওয়া, এতে কিন্তু খাবারের ওপর চাপ কম পড়ছে। এ সময়ে এটা খুব দরকার। জিনিসপত্রের যা দাম! বেশি না, দুবেলা না খেয়ে থাকতে পারলেও ম্যালা লাভ। আমার এক চাচা বললেন, ক্রিকেট খেলাটা বড়ই চমৎকার একটা খেলা। আমি যদিও দেখি না, তবে পাড়ার ছেলেপুলেরা যখন দেখে তখন ভালো লাগে। কেন ভালো লাগে? কারণ, তারা চিৎকার করে ওঠে? আর এমন একটা শব্দ বলে চিৎকার করে ওঠে যেটা শুনলেই আমার ছোটবেলার কথা মনে পড়ে যায়। আমি আগ্রহের সঙ্গে জানতে চাইলাম, কোন শব্দটা বলেন তো? চাচা বললেন, কোনটা আবার! ছক্কা। আমি বললাম, তার মানে ছোটবেলায় আপনি ক্রিকেট খেলতেন। নইলে ‘ছক্কা’ শুনলে আপনার ছোটবেলার কথা মনে পড়বে কেন? চাচা বললেন, জি না, ছোটবেলায় ক্রিকেট খেলতাম না। লুডু খেলতাম।

আমার এক বন্ধু বলল, আমার খুব প্রিয় একটা গান। অথচ যখন ক্রিকেট খেলা চলে তখন গানটা চালাতে ভয় পাই। কারণ, বারবার মনে হয় গানটা যদি চালাই আর গানটার কথা যদি সত্যি হয়ে যায় তাহলে ক্রিকেট খেলাটা পরিত্যক্ত ঘোষণা করা হবে। আমি অবাক হয়ে বললাম, তুই কোন গানের কথা বলছিস, যেটার কথা সত্যি হয়ে গেলে ক্রিকেট খেলা পরিত্যক্ত ঘোষণা করা হবে? বন্ধু বলল, ওই যে, ওই গানটা। ‘বৃষ্টিরে বৃষ্টি আয় না জোরে...’।

আমার এক প্রতিবেশী বললেন, আপনার ভাবিকে নিয়ে আর পারি না। ভীষণ প্যানপ্যানানির অভ্যাস তার। আরে আমাকে নিয়ে প্যানপ্যানায়, সেটা না হয় মানা যায়, তাই বলে টিভির সামনে বসেও প্যানপ্যানাবে? আমি বললাম, আপনার কথা আমি ঠিক বুঝতে পারছি না। যদি একটু বুঝিয়ে বলতেন। প্রতিবেশী বললেন, বুঝিয়ে আর কী বলব। মন-মেজাজ ভালো নেই। আপনার ভাবির এত বেশি প্যানপ্যানানির স্বভাব যে, আমি যদি ওয়ালে একটু ধাক্কা খাই, সে বলে কাপড়ে নাকি ময়লা লেগে গেছে। ধোয়ার ঝামেলা। মোটকথা, সবসময় আমাকে চোখে চোখে রাখে, কোনোভাবেই যেন আমার জামাকাপড় ময়লা না হয়। কারণ ওই যে বললাম, ধোয়ার ঝামেলা। আজকাল সে ক্রিকেট খেলা চলাকালীন টিভির সামনে বসেই শুরু করে চেঁচামেচি। এই যে ক্যাচ ধরতে গিয়ে পড়ে গেল, বোলিং করতে গিয়ে প্যান্টে বল ঘষল আর যে ময়লাটা লাগল, এখন ধোয়ার ঝামেলা না? কাপড় ধোয়া কি কম ঝামেলার কাজ?

সর্বশেষ খবর