সোমবার, ৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ভাইরাল হতে গিয়ে

বিয়ে করলেই ভাইরাল হওয়া যায়, এমন তাজ্জবের ঘটনা তো জীবনেও শুনিনি! বন্ধু বলল, না শুনলেও এখন শুনবি। কারণ, আমি বিয়েটা করতে যাব গরুর গাড়ি দিয়ে...

ইকবাল খন্দকার

ভাইরাল হতে গিয়ে

► কার্টুন : কাওছার মাহমুদ ► ডায়ালগ : তানভীর আহমেদ

আমার এক ছোট ভাই বলল, ভালো একটা দর্জি দরকার। দক্ষ। কাজ জানে। আপনার খোঁজে আছে নাকি? থাকলে একটু বলেন। আমি জরুরি ভিত্তিতে একটা কাজ করাব। বুঝতেই পারছেন, দুনিয়ার সবাই ভাইরাল হয়ে যাচ্ছে। কিন্তু আজ পর্যন্ত আমি ভাইরাল হতে পারলাম না। অতএব একটা ভালো দর্জি লাগবেই। আমি বললাম, তোর কথা শুনে মনে হচ্ছে দর্জি তোকে ভাইরাল করে দেবে। কিন্তু একজন দর্জির এমন কী বিশেষ গুণ আছে, যে গুণের জোরে তোকে ভাইরাল করে দেবে? ছোটভাই বলল, দর্জিদের গুণ তো একটাই থাকে। কাপড় বানানোর গুণ। আমি তার এ গুণটাই কাজে লাগাব। আমি বললাম, দর্জি তো সবার কাপড়ই বানায়। কই, সবাই তো ভাইরাল হয় না? এবার ছোটভাই বলল, ব্যাপারটা তাহলে আপনাকে খুলেই বলি। আমি করব কী, আমার জিন্সের প্যান্ট আর পায়জামা দর্জির হাতে তুলে দেব। বলব এমন একটা বস্তু বানাতে, যেটার এক পা থাকবে জিন্সের, আরেক পা পায়জামার। মানুষ আমাকে দেখে দ্বিধা-দ্বন্দ্বে পড়ে যাবে। ভাববে, আরে এটা কী পরল? পায়জামা নাকি জিন্সের প্যান্ট? ব্যস, এ সুবাদে আমি ভাইরাল হয়ে যাব। আমার এক ভাবি বললেন, সবাই ভাইরাল হতে চায়। কিন্তু আমি বুঝি না ভাইরাল হয়ে লাভটা কী। হ্যাঁ, লাভ হতো, যদি শব্দগত কোনো একটা পরিবর্তন আসত। আমি জানি, এ পরিবর্তনও কোনোদিন আসবে না, অতএব ভাইরাল হয়ে মূলত কোনো লাভও নেই। আমি বললাম, ভাইরালের সঙ্গে শব্দগত পরিবর্তনের কী সম্পর্ক? আর শব্দগত পরিবর্তনের কথা যে বলছেন, সেটা কী রকম? ভাবি বললেন, কেন, আপনি দেখতে পাচ্ছেন না ‘ভাইরাল’ শব্দটার মধ্যেই আপনার ভাইয়ের আধিপত্য? ‘ভাই’রাল। যদি ‘ভাই’রাল কোনোদিন ‘ভাবি’রাল হয়, তাহলে ঠিক আছে। মানে আমরা ভাবিরা একটু ক্ষমতা দেখাতে পারব আরকি।

আমার এক প্রতিবেশী বলল, উল্টাপাল্টা কাজ করলেই নাকি ভাইরাল হওয়া যায়। আর একবার ভাইরাল হয়ে যেতে পারলে একদম তারকাখ্যাতি চলে আসতে বাধ্য। আমি বললাম, কথা ঠিক আছে। আজকাল উল্টাপাল্টা কাজের কদরই বেশি। এবার প্রতিবেশী বললেন, আমাকে একটা পরামর্শ দেন। মানে আমি ভাইরাল হতে চাই তো! এ জন্য একটা উল্টাপাল্টা কাজ করতে চাই। কিন্তু কী কাজ করব, সেটা বুঝতে পারছি না। আপনার আইডিয়া দরকার, পরামর্শ দরকার। আমি বললাম, আপনি যদি ভাইরাল হওয়ার জন্য উল্টাপাল্টা কাজ করতেই চান, তাহলে পা ওপরের দিকে দিয়ে হাতে হাঁটার চেষ্টা করেন। আশা করা যায় ভাইরাল হতে দশ মিনিটও লাগবে না। এবার প্রতিবেশী চলে গেলেন। কোথায় গেলেন বুঝলাম না। আমাকে মারার জন্য লাঠি আনতে নাকি পা ওপরে দিয়ে হাঁটার প্র্যাকটিস করতে। আমার এক বন্ধু বলল, ভুল করে ফেললাম। দশ বছর আগে বিয়ে না করে বিয়েটা যদি এখন করতাম, তাহলে বড়ই উপকৃত হতাম। আমি জানতে চাইলাম, দশ বছর আগে বিয়ে করা আর এখন বিয়ে করার মধ্যে এমন কী পার্থক্য আছে, যেটার কারণে তুই উপকার থেকে বঞ্চিত হলি? বন্ধু বলল, না মানে, তুই কি আমার বউয়ের সঙ্গে একটু কথা বলে দেখবি? যদি তার কাছ থেকে অনুমতি আদায় করা যায় আরকি। সে যদি অনুমতি দেয়, তাহলে আমি এক মাসের মধ্যে আরেকটা বিয়ে করব। আর ভাইরাল হয়ে যাব। আমি বললাম, বিয়ে করলেই ভাইরাল হওয়া যায়, এমন তাজ্জবের ঘটনা তো জীবনেও শুনিনি! বন্ধু বলল, না শুনলেও এখন শুনবি। কারণ, আমি বিয়েটা করতে যাব গরুর গাড়ি চড়ে। আসলে হেলিকপ্টারে চেপে আজকাল অনেকেই বিয়ে করতে যাচ্ছে। অতএব ওইদিকে ভাইরালের সম্ভাবনা কম। গরুর গাড়িতে বিস্তর সম্ভাবনা। ঠিক না বেঠিক? আমি উত্তর দিলাম না। শুধু বললাম, ওই দেখ তোর বউ আসছে। হাতে কিছু একটা আছে বলে মনে হচ্ছে, ঝাড়ু নাকি?

সর্বশেষ খবর