সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

এই লম্বা ছুটিতে

ইকবাল খন্দকার

এই লম্বা ছুটিতে

► কার্টুন : কাওছার মাহমুদ ► ডায়ালগ : তানভীর আহমেদ

আমার এক ছোটভাই বলল, এবার তো অনেক লম্বা ছুটি পাওয়া গেল। এত বড় ছুটি সাধারণত পাওয়া যায় না। কিন্তু বুঝে উঠতে পারছি না ছুটিটা কীভাবে কাজে লাগাব। মানে এই ছুটিতে কী করব। আমি কিছুক্ষণ চিন্তাভাবনা করে বললাম, যেহেতু তুই ছাত্র মানুষ, থাকিস মেসে। অতএব তোর কাজ একটাই হতে পারে। সেটা হচ্ছে ঘুম। ঘুম থেকে উঠবি। খাবি। আবার ঘুমিয়ে পড়বি। আবার খাবি। আবার ঘুমিয়ে পড়বি। এবার ছোটভাই দীর্ঘশ্বাস ছাড়ল। বলল, বারবার যে শুধু খাবি খাবি বলছেন, খাবো কোত্থেকে? রান্না করার লোক তো থাকতে হবে। আমরা সবাই লম্বা ছুটি পেয়েছি শুনে বুয়াও লম্বা ছুটিতে চলে গেছে। রান্নাবান্না করেই কূল পাব না, আবার ঘুম।

আমার এক বন্ধু বলল, আমি চিন্তা করেছিলাম, এবারের ছুটিতে প্রচুর সিনেমা দেখব। কিন্তু খোঁজ নিয়ে দেখলাম বিল্ডিংয়ের প্রায় সবাই ছুটিতে দেশের নানা প্রান্তে চলে যাবে। মোটকথা কেউ বিল্ডিংয়ে থাকছে না। এ অবস্থায় আমার জন্য ছবি দেখা কঠিন তো বটেই, রীতিমতো অসম্ভব হয়ে যাবে। আমি বললাম, এটা কেমন কথা? ছবি তো দেখবি একা একা। বিল্ডিংয়ে কেউ থাকছে কী থাকছে না, সেটা নিয়ে মাথা ঘামাচ্ছিস কেন? বন্ধু বলল, না মানে যে ছবিগুলো দেখব বলে ঠিক করেছি, সবগুলোই ভূতের তো! ভয়ে যদি কলিজা শুকিয়ে যায়, তাহলে কাউকে না কাউকে তো পানির জোগান দিতে হবে। লোক না থাকলে কে দেবে?

আমার এক প্রতিবেশী বললেন, যাই বলেন, ছুটি মানেই কিন্তু আনন্দ। বড় ছুটি মানে বড় আনন্দ। তার মানে এবার সবাই আমরা বড় আনন্দের কবলে পড়তে যাচ্ছি। কী বলেন? আমি এবার গুনগুনিয়ে গেয়ে উঠলাম, ‘এত সুখ সইবো কেমন করে।’ আমার গান শুনে প্রতিবেশী খানিকটা সন্দিহান হলেন। তিনি জানতে চাইলেন এই গান আমি কেন গাইলাম। আমি বললাম, ভাইরে, আপনি কীভাবে জানবেন লম্বা ছুটির যন্ত্রণা? আমাদের বাসার সব দারোয়ান ছুটিতে। এদিকে আমার বাসার মেইন দরজার তালাটা তেমন সুবিধার না। দুনিয়ার সব চাবি দিয়েই খোলে। এ অবস্থায় আপনিই বলেন, উল্লিখিত গান ছাড়া আমার মুখে আর কোন গান আসতে পারে? অবশ্যই ‘ছুটির নাম বেদনা’ টাইপের কোনো গান থাকলে জানাবেন। আমি গেয়ে দেব। অত্যন্ত বেদনাবিধুর সুরে গেয়ে দেব। আমার এক বন্ধু বলল, আগে ঈদেও ছুটিতে আমাদের পাড়ার গলিতে ক্রিকেট খেলার আয়োজন হতো। আয়োজন এবারও হবে। তবে ক্রিকেটের ফরম্যাটে চেঞ্জ আসবে। আমি জানতে চাইলাম, কী রকম চেঞ্জ? বন্ধু বলল, ছুটির পরিমাণ কত ছিল তো! এই জন্য টি-টুয়েন্টি বা ওয়ান ডে ক্রিকেটের আয়োজন করতাম। কিন্তু এবার বেশি দিনের ছুটি। এবার হবে পাঁচ দিনের টেস্ট সিরিজ। আয়োজনটা দারুণ না? আমার এক ভাবি বললেন, আপনার ভাই সব সময়ই আফসোস করে বড় ছুটি না পাওয়া নিয়ে। এবার কিন্তু তার সেই আফসোস দূর হয়ে গেছে। এবার সে দারুণ খুশি। আমি বললাম, সত্যিই উনি খুশি তো? আমি উনার সঙ্গে একটু কথা বলতে চাই। এবার ভাবি ডাক দিলেন ভাইকে। বললেন আমি তার সঙ্গে কথা বলব। ভাই সজোরে হাই তুলে বললেন, উনাকে পরে আসতে বল। আমি ছুটিতে আছি।  

সর্বশেষ খবর