শিরোনাম
শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিশ্বযুদ্ধে গিয়ে প্রেমে পড়েন আর্নেস্ট হেমিংওয়ে

সাহিত্য ডেস্ক

বিশ্বযুদ্ধে গিয়ে প্রেমে পড়েন আর্নেস্ট হেমিংওয়ে

প্রথম বিশ্বযুদ্ধে অংশ নিতে গিয়ে বিশ্বখ্যাত সাহিত্যিক হেমিংওয়ে প্রেমে পড়ে যান এগনেস ভন কুবোস্কির। কুবোস্কি পেশায় ছিলেন নার্স। সে সময় যুদ্ধাহতদের সেবা দেওয়ার ছোট শহর ক্যানসাসে স্বেচ্ছাসেবীর খোঁজে আসা রেডক্রসের দলে যোগ দিলেন হেমিংওয়ে। পাড়ি জমালেন ইতালিতে।

যুদ্ধাক্রান্ত ইতালির রাস্তা ধরে রেডক্রসের অ্যাম্বুলেন্স চালাতে শুরু করেন হেমিংওয়ে। মর্টারের আঘাতে মারাত্মকভাবে আহত হয়েও অ্যাম্বুলেন্সে করে মরণাপন্ন যাত্রীদের পৌঁছে দিয়ে বীরত্বের স্বাক্ষর রাখেন। পরে আহত হেমিংওয়ে ছয় মাস হাসপাতালে ভর্তি ছিলেন। ইতালিয়ান সরকার অবশ্য এই সাহসিকতার জন্য তাকে ভূষিত করেন ‘ইতালিয়ান সিলভার মেডেল অব ব্রেভারি’ দিয়ে। হাসপাতালে থাকা অবস্থাতেই হেমিংওয়ে প্রেমে পড়ে যান এগনেস ভন কুবোস্কির। যে ছিল রেডক্রসের এক নার্স। হেমিংওয়ে তাকে সরাসরি বিয়ের প্রস্তাব দেন। দুজনে মিলে সিদ্ধান্ত নিলেন আমেরিকায় গিয়ে বিয়ে করবেন তারা। জানুয়ারিতে আমেরিকায় ফিরে গেলেন হেমিংওয়ে, অপেক্ষা করতে থাকেন এগনেসের আমেরিকায় পৌঁছার জন্য। হঠাৎ, একটি চিঠি এলো ইতালি থেকে; প্রেম প্রত্যাখ্যানের চিঠি পাঠিয়েছে এগনেস।

ইতালির এক সরকারি কর্মকর্তার সঙ্গে তার বিয়ে ঠিক হয়েছে বলে চিঠিতে জানিয়েছে এগনেস। ২০ বছর বয়সে জীবনের প্রথম প্রেমে ব্যর্থ হয়েছিলেন আর্নেস্ট হেমিংওয়ে। কিন্তু ব্যর্থ হেমিংওয়ে এখান থেকেই জোগাড় করলেন তার বিখ্যাত সাহিত্যকর্ম ‘এ ফেয়ারওয়েল টু আর্মস’-এর অনুপ্রেরণা। বেস্ট সেলার এ উপন্যাসটি ১৯২৯ সালে প্রকাশিত হয়, যা হেমিংওয়ের খ্যাতি বিশ্বজুড়ে ছড়িয়ে দেয়।

১৯৪০ সালে তিনি স্পেনের গৃহযুদ্ধভিত্তিক দীর্ঘ উপন্যাস ফর হুম দি বেল টোল্স সমাপ্ত করেন। ১০ বছর পর প্রকাশিত হয় অ্যাক্রস দি রিভার অ্যান্ড ইনটু দি ট্রিজ। ১৯৫২ সালে প্রকাশিত হয় দি ওল্ডম্যান অ্যান্ড দি সি। ১৯৫৪ সালে ষষ্ঠ মার্কিন লেখক হিসেবে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন তিনি। পুরস্কার প্রদানকালে সম্মাননাপত্রে বলা হয় : ‘তার শক্তিশালী এবং শৈলীসৃষ্টিকারী শিল্পকর্মের জন্য...’। তার শেষ দিনগুলো কাটে আইডাহোর কেচামে। তার মৃত্যু হয় ১৯৬১ সালের ২ জুলাই।

সর্বশেষ খবর