শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

মুসলিম বিশ্বের প্রাচীন পাঠাগার

বই সংগ্রহ ও জ্ঞানচর্চা মুসলিম ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অংশ। পাঠাগার মুসলিম ঐতিহ্যের অংশ। যেখানে মলাটবন্দি রয়েছে সাহিত্য, বিজ্ঞান ও গবেষণাধর্মী কাজগুলো বই কিংবা নথিতে। যুগের পর যুগ ধরে সভ্যতা ও সংস্কৃতির বিকাশে এ বইগুলো ভূমিকা রেখে চলেছে। সেসব বই নিয়ে গড়ে উঠেছে লাইব্রেরি। কয়েক শতাব্দী আগে চালু হওয়া প্রাচীন পাঠাগারগুলো ছড়িয়ে আছে বিশ্বময়। জ্ঞানচর্চা ও গবেষণায় মানব সভ্যতার উন্নয়ন ও বিকাশে সেরাদের কাতারে থাকা মুসলমানদের প্রতিষ্ঠিত কয়েকটি পাঠাগার-

মুসলিম বিশ্বের প্রাচীন পাঠাগার

হাউস অব উইজডম

হাউস অব উইজডম

[ ইরাক ]

মধ্যযুগে ইসলামী সভ্যতার সবচেয়ে বড় বইয়ের ভান্ডারটি ছিল বাগদাদে। নাম বাইতুল হিকমাহ বা হাউস অব উইজডম। অষ্টম শতাব্দীতে নির্মিত পাঠাগারটি ছিল সে সময়ের জ্ঞানচর্চার মহামিলনক্ষেত্র। যাকে হাউস অব উইজডম বা জ্ঞানের ভান্ডার হিসেবে আখ্যায়িত করা হয়। খলিফা হারুন-অর-রশিদ আব্বাসীয় রাজধানী বাগদাদে এটি প্রতিষ্ঠা করেন। তখন এর নাম ছিল ‘খাজানাতুল হিকমাহ।’ এরপর তাঁর ছেলে খলিফা আল মামুন ৮৩০ খ্রিস্টাব্দে প্রাচীন এই পাঠাগারটির পূর্ণতা দান করেন। ইতিহাসবিদদের মতে, খলিফা আল মামুনের যুগই ‘বায়তুল হিকমাহ’-এর স্বর্ণযুগ। আল মামুনের শাসনামলে মানমন্দির স্থাপিত হয়। এ সময় এই প্রতিষ্ঠানটি গণিত, জ্যোতির্বিদ্যা, চিকিৎসাবিজ্ঞান, আলকেমি, প্রাণিবিদ্যা, ভূগোল এবং মানচিত্রাঙ্কনবিদ্যাসহ বিভিন্ন বিষয়ে জ্ঞানচর্চার অপ্রতিদ্বন্দ্বী স্থান হয়ে ওঠে। অসংখ্য পন্ডিত ব্যক্তি এই গবেষণা ও শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন। ‘বায়তুল হিকমাহ’-ই মুসলিম বিশ্বের জ্ঞান-বিজ্ঞান ও বুদ্ধিবৃত্তিক চর্চায় নতুন দিগন্ত উন্মোচন করে এবং এর মধ্য দিয়েই জ্ঞানচর্চার ক্ষেত্রে গবেষণার আধুনিক ধারণার উদ্ভব ঘটে।

 

মদিনা লাইব্রেরি

মদিনা লাইব্রেরি

[ সৌদি আরব ]

এটি ‘মদিনা মুনাওয়ারা লাইব্রেরি’ নামেই সর্বাধিক পরিচিত। ‘খাজাইনুল কুতুবিল আরাবিয়্যাহ’ গ্রন্থের লেখকের মতে, গ্রন্থাগারটি প্রতিষ্ঠিত হয়েছে ৮৮৬ হিজরির ১৩ রমজানের অগ্নিকান্ডের আগে। সেই হিসাবে লাইব্রেরির বয়স সাড়ে পাঁচ শ’ বছরের বেশি। ১৩৫২ হিজরিতে সৌদি আরবের ধর্ম ও ওয়াকফ মন্ত্রণালয়ের ওবায়েদ মাদানির পরামর্শে, এর নামকরণ ‘মাকতাবাতু মাসজিদিন নববি’ করা হয়। কালে কালে এর অবস্থানেও এসেছে পরিবর্তন। অত্যাধুনিক ব্যবস্থাপনায় সুবিন্যস্ত ও সুশৃঙ্খল করে সাজানো গোটা লাইব্রেরি। কয়েক ভাগে বিভক্ত। ছাদের ওপর রয়েছে অধ্যায়ন কক্ষ। আছে ৩৫৮টি সেলফ, লাখখানেক বই এবং গবেষকদের জন্য ৩০০ চেয়ার। এতে আছে ওয়ার্ল্ড নেটওয়ার্কের সাহায্যে কম্পিউটারে অধ্যয়নের সুব্যবস্থা। পান্ডুলিপিসহ অসংখ্য গ্রন্থের বিপুল সমাহার। আছে নির্দিষ্ট অধ্যয়ন কক্ষ, সাময়িকী বিভাগ, দুর্লভ গ্রন্থ বিভাগ, নারীদের অধ্যয়ন কক্ষ ও বিশেষ সংগ্রহ বিভাগ রয়েছে। এখান থেকে বাঁধাই প্রকল্প, কিতাব ও পান্ডুলিপি মেরামত ও সংরক্ষণ, হস্ত ও মেশিনে কিতাব লিখন করা যায়। এখানে ২৫ হাজার দুর্লভ কিতাবের বিশাল সংগ্রহ রয়েছে।

আলেকজান্দ্রিয়া লাইব্রেরি

আলেকজান্দ্রিয়া লাইব্রেরি

[ মিসর ]

এটি বিশ্বের প্রাচীন, বৃহত্তম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্রন্থাগারগুলোর একটি। খ্রিস্টপূর্ব ২৮৮ অব্দে টলেমি-১, ফেলেরনের দিমিত্রিয়াসের তত্ত্বাবধানে প্রতিষ্ঠা করেন বিখ্যাত এই পাঠাগার। এটি এথেন্সে অবস্থিত অ্যারিস্টটলের বক্তৃতাকক্ষের আদলে নির্মাণ করা হয়। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি, ধ্বংস হওয়ার আগ পর্যন্ত প্রায় ৬০০ বছরের জ্ঞান-বিজ্ঞানের সব শাখার আবিষ্কার ও দলিলের সাক্ষী হয়েই ছিল এই পাঠাগার। ধারণা করা হয়, সাত লাখের মতো চামড়া বা কাগজে প্যাঁচানো প্রাচীন গ্রন্থ ছিল এখানে। এক লাখেরও বেশি ছাপাবই কাঠের শেলফে সংরক্ষিত ছিল। যদিও পরবর্তীকালে পাঠাগারটি ধ্বংস হয়ে যায়। ১৯৭৪ সালে আলেকজান্দ্রিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবারও গ্রন্থাগারটি নির্মাণের উদ্যোগ নেয়। ইউনেস্কোর সহায়তায় ১৯৯৫ সালে নির্মাণ কাজ শুরু হয়। ২২০ মিলিয়ন ডলারের বিশাল এক প্রজেক্টের অধীনে লাইব্রেরিতে নির্মাণ করা হয় ৮০ লাখ বই রাখার মতো শেলফ ও ১১টি চৌবাচ্চায় প্রায় ৭০ হাজার বর্গমিটারজুড়ে মূল পাঠকক্ষটি। আছে বিশাল কনফারেন্স সেন্টার, চারটি মিউজিয়াম, চারটি গ্যালারি। বিশেষ গবেষণা কেন্দ্র আছে সাতটি।

 

সর্বশেষ খবর