শনিবার, ২২ মে, ২০২১ ০০:০০ টা

সাইবার নিরাপত্তায় যুক্তরাষ্ট্রে শেখ গালিবের সাফল্য

শনিবারের সকাল ডেস্ক

সাইবার নিরাপত্তায় যুক্তরাষ্ট্রে শেখ গালিবের সাফল্য

বাংলাদেশি আমেরিকান শেখ গালিব রহমান। সম্প্রতি করপোরেট সাইবার সিকিউরিটি সার্টিফিকেট সিআইএসএসপি অর্জন করেন তিনি। এআইএসসিটু-এর ওয়েবসাইট থেকে জানা যায়, পৃথিবীর ১৭০টি দেশের মধ্যে সিআইএসএসপি সার্টিফিকেটধারীর সংখ্যা ১ লাখ ৪৭ হাজার ৫৯১ জনের। এর মধ্যে ৯২ হাজার ৯৩৮ জন আমেরিকায়, ২৭২৭ জন ভারতে এবং  মাত্র ২২ জন রয়েছেন বাংলাদেশে...

যুক্তরাষ্ট্রে নিজের দৃঢ় অবস্থান তৈরি করেছেন বাংলাদেশি আমেরিকান শেখ গালিব রহমান। দেশের সম্মান বৃদ্ধি ও কমিউনিটির মানুষের পাশে থাকতে একাগ্রচিত্তে কাজ করছেন তিনি। সম্প্রতি তিনি করপোরেট সাইবার সিকিউরিটি সার্টিফিকেট সিআইএসএসপি অর্জন করেছেন।

সিআইএসএসপি বা সার্টিফাইড ইনফরমেশন সিস্টেমস সিকিউরিটি প্রফেশনাল হচ্ছে সাইবার সিকিউরিটি ইন্ডাস্ট্রির সর্বোচ্চ সার্টিফিকেট। আইএসসিটু অর্গানাইজেশন খুব কড়াকড়িভাবে এবং সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে এই পরীক্ষাটি নিয়ে থাকে। টানা ছয় ঘণ্টা ধরে চলে পরীক্ষাগুলো এবং পুরোটা সময় ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে আইএসসিটু-এর পরীক্ষকরা পর্যবেক্ষণ করেন।
আইএসসিটু-এর ওয়েবসাইট থেকে জানা যায়, পৃথিবীর ১৭০টি দেশের মধ্যে সিআইএসএসপি সার্টিফিকেটধারীর সংখ্যা ১ লাখ ৪৭ হাজার ৫৯১ জনের। এর মধ্যে ৯২ হাজার ৯৩৮ জন আমেরিকায়, ২৭২৭ জন ভারতে এবং মাত্র ২২ জন রয়েছেন বাংলাদেশে। একজন বাংলাদেশি-আমেরিকান হিসেবে সিআইএসএসপি সার্টিফিকেট অর্জন করতে পারায় কমিউনিউটির মুখ তিনি উজ্জ্বল করেছেন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা।  শেখ গালিব রহমান বলেন, এটি আমার জীবনের সবচেয়ে কঠিন এবং কড়া পরীক্ষা ছিল। তবে উত্তীর্ণ হতে পেরে সত্যিই খুব আনন্দ লাগছে। এ সময় তিনি তার বাবা-মা এবং পেশাগত জীবনের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আসুন আমরা একটি কমিউনিটি তৈরি করি এবং আমাদের আরও অনেককে সিআইএসএসপি সার্টিফিকেট পেতে সহায়তা করি।

দেড় যুগেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন গালিব। করোনাকালে কমিউনিটির মানুষের পাশে থাকার স্বীকৃতি হিসেবে পেয়েছেন কভিড-১৯ হিরো অ্যাওয়ার্ড। এ ছাড়াও তিনি মেইনস্ট্রিম আইটি সেবাদানকারী প্রতিষ্ঠান ট্রান্সফোটেক একাডেমির প্রতিষ্ঠাতা ও  সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ খবর