শিরোনাম
শনিবার, ৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়লেন শাহানা-সোমা-নবী

লাভলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়লেন শাহানা-সোমা-নবী

নিউইয়র্ক সিটি কাউন্সিলে ইতিহাস গড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত দুই নারী। তাঁদের মধ্যে নিউইয়র্ক সিটি নির্বাচনে প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত এবং মুসলিম নারী হিসেবে অনন্য নজির স্থাপন করলেন শাহানা হানিফ। ব্রুকলিনের ডিস্ট্রিক্ট ৩৯ থেকে কাউন্সিলওম্যান হয়েছেন তিনি। এ ছাড়া কুইন্সের সিভিল কোর্টের বিচারপতি পদে নির্বাচিত হয়েছেন সোমা সাঈদ। অপরদিকে বিনা প্রতিদ্ধন্ধিতায় পঞ্চম মেয়াদের জন্য কাউন্সিলম্যান নির্বাচিত হয়েছেন নিউজার্সির প্লেইন্সবরো টাউনশিপ থেকে বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত লেখক ড. নুরুন্নবী। তিনি বাস করেন শ্বেতাঙ্গ অধ্যুষিত এলাকায়।

ভোটের ৮৯.৩% পেয়েছেন শাহানা হানিফ। তাঁর একমাত্র প্রতিদ্ব›দ্বী কনজারভেটিভ পার্টির উইনকোফ পেয়েছেন মাত্র ৮% ভোট

ব্রুকলিনে বাংলাদেশিসহ স্প্যানিশ, জুইশ অধ্যুষিত কেনসিংটন, পার্ক স্লোপ এবং সেন্ট্রাল ব্রুকলিন নিয়ে গঠিত কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯ থেকে জয়ী হলেন শাহানা হানিফ। গত ২ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। বোর্ড অব ইলেকশন অফিস জানায়, মোট ভোটের ৮৯.৩% পেয়েছেন শাহানা হানিফ। তাঁর একমাত্র প্রতিদ্ব›দ্বী কনজারভেটিভ পার্টির উইনকোফ পেয়েছেন মাত্র ৮% ভোট। এ নির্বাচনে সিটি মেয়র পদে জয়ী হয়েছেন এরিড এডামস। তিনি হবেন এই সিটির ইতিহাসে দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র। একইভাবে কুইন্স সিভিল কোর্টের বিচারক পদে জয়ী হয়েছেন অ্যাটর্নি সোমা সাঈদ। তিনিও বিপুল ভোটে ধরাশায়ী করেছেন নিকটতম প্রতিদ্ব›দ্বীকে। অপরদিকে বিনা প্রতিদ্ধন্ধিতায় পঞ্চম মেয়াদের জন্য কাউন্সিলম্যান নির্বাচিত হয়েছেন নিউজার্সির প্লেইন্সবরো টাউনশিপ থেকে বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত লেখক ড. নুরুন্নবী। সবাকেই আপন করতে সক্ষম হওয়ায় কেউ মাঠে নামেননি। এদিকে, হঠাৎ করেই রিপাবলিকান পার্টি থেকে সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৫ এ প্রার্থিতা ঘোষণা করে চমক দেখিয়েছেন শাহ শহীদুল হক সাঈদ। ডেমোক্র্যাট সেখর ক্রিসনান এখানে ৮ হাজার ২৭৬ ভোট (৬০.৭%) পেয়ে জয়ী হয়েছেন। অপরদিকে ২ হাজার ৬৬৭ ভোট (১৯.৬%) পেয়ে দ্বিতীয় শীর্ষে অবস্থান করেন শাহ সাঈদ। কমিউনিটিতে আরও আগে থেকে তিনি নিজের প্রার্থিতা নিয়ে এগোলে পরিস্থিতি হয়তো ভিন্ন হতে পারত। তবে মাঠে থাকলে এবং নিঃস্বার্থভাবে কাজ অব্যাহত রাখলে সামনের দিনে রিপাবলিকান পার্টি থেকেও তিনি ভালো করবেন বলে অনেকের ধারণা। নিউইয়র্ক সিটির জ্যামাইকায় সবচেয়ে বেশি বাংলাদেশি ভোটার রয়েছেন। কিন্তু ব্যালটযুদ্ধে তারা ঐক্যবদ্ধ হতে ব্যর্থ হওয়ায় এবারের নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন যুদ্ধে জয়ী হতে পারেননি। মিশিগানের হ্যামট্রমিক সিটির বাংলাদেশি প্রার্থীরা প্রতারণার শিকার হয়েছেন বলে জানা গেছে। অ্যারাবিয়ান মেয়র প্রার্থী আমির গালিবকে তাঁরা সংঘবদ্ধভাবে ভোট দিয়ে বিজয়ী করার অঙ্গীকার শতভাগ পালন করলেও সেই প্রার্থীর অ্যারাবিয়ান সমর্থকরা বাংলাদেশি কাউন্সিলর প্রার্থী মুহিত মাহমুদ এবং আবু মুসাকে ভোট দেননি বলে অভিযোগ উঠেছে। এর ফলে কেউই বিজয় মুকুট পেলেন না। এ থেকে শিক্ষা নিয়ে কমিউনিটিভিত্তিক ঐক্য গড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

চট্টগ্রামের সন্তান এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা মোহাম্মদ হানিফের জ্যেষ্ঠ কন্যা শাহানা হানিফ বিজয় সংবাদ জানার পর প্রদত্ত এক বিবৃতিতে বলেন, আমি খুবই খুশি এবং গর্বিত নিউইয়র্ক সিটির পাঁচ শতাধিক বছরের ইতিহাসে প্রথম মুসলমান সদস্য হিসেবে এবং ডিস্ট্রিক্ট-৩৯ এ প্রথম মহিলা হিসেবে জয়ী হতে পেরে। আমি এ জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি নির্বাচনে আমার জন্য কাজ করা সবার প্রতি।

ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাছাইয়ের নির্বাচনে অ্যাটর্নি সোমা সাঈদ ও শাহানা জয়ী হওয়ার পর সবাই এদিনটির প্রত্যাশায় ছিলেন। কারণ, নিউইয়র্ক সিটির সিংহভাগ ভোটারই ডেমোক্র্যাট।  এদিকে, ড. নূরন্নবী, অ্যাটর্নি সোমা এবং শাহানা হানিফের বিজয়ের সংবাদে উল্লাস করেছেন প্রবাসীরা। দলমত-নির্বিশেষে সবাই অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। এ বিজয়ের পথ বেয়েই পরবর্তী নির্বাচনে আরও বাংলাদেশি সিটি কাউন্সিল হয়ে স্টেট পার্লামেন্ট এবং মার্কিন কংগ্রেসে অধিষ্ঠিত হবেন বলে সবাই আশা করছেন।  এক্ষেত্রে জাতিগত ঐক্য জরুরি বলে মনে করেন অনেকেই।

সর্বশেষ খবর