শিরোনাম
শনিবার, ৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
প্রকৃতি

প্লাস্টিকের বিনিময়ে গাছের বীজ

মাসব্যাপী চলা পরিবেশ বাঁচানোর এ কর্মসূচিতে ১ লিটারের খালি বোতলের বিপরীতে পাঁচটি বীজসমৃদ্ধ একটি প্যাকেট দেওয়া হচ্ছে। কর্মসূচি শুরুর প্রথম দিনেই সাত শতাধিক পুরনো প্লাস্টিক বোতল সংগ্রহ করা হয়।

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

প্লাস্টিকের বিনিময়ে গাছের বীজ

পরিপাটি একটি টেবিল। টেবিলে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে ফুল, ফল, শাক ও ঔষধি গাছের বীজ। পাশেই আছে প্লাস্টিকের খালি বোতলের স্তূপ।  বিপরীতমুখী দুটি দৃশ্য। কিন্তু না। এটি ভিন্নধর্মী একটি উদ্যোগ, ব্যতিক্রমী আয়োজন এবং অভিনব পদ্ধতিতে ছিল পরিবেশ রক্ষার আকুতি। প্লাস্টিকের এক লিটারের খালি বোতলের বিনিময়ে দেওয়া হচ্ছে বীজের একটি প্যাকেট। পরিবেশ বাঁচানোর চমৎকার একটা আয়োজন।    

দেশে প্রথমবারের মতো পরিবেশদূষণ থেকে রক্ষায় ‘সিড ফর প্লাস্টিক’ শীর্ষক ভিন্নধর্মী এ আয়োজন করে ‘বই বন্ধু’ নামে একটি সামাজিক সংগঠন। ‘প্লাস্টিক দিন, বীজ নিন’ শীর্ষক স্লোগানে কর্মসূচিটি শুরু হয় গত ১৫ ডিসেম্বর। চট্টগ্রাম নগরীর জামালখান প্রেস ক্লাবের পাশেই আয়োজিত কর্মসূচিটি চলবে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত। আয়োজন সহযোগিতায় আছে চট্টগ্রাম সিটি করপোরেশন। জানা যায়, মাসব্যাপী চলা পরিবেশ বাঁচানোর এ কর্মসূচিতে ১ লিটারের খালি বোতলের বিপরীতে পাঁচটি বীজসমৃদ্ধ একটি প্যাকেট দেওয়া হচ্ছে। কর্মসূচি শুরুর প্রথম দিনেই সাত শতাধিক পুরনো প্লাস্টিক বোতল সংগ্রহ করা হয়। গত বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ৪ হাজার কেজি প্লাস্টিক সংগ্রহ করা হয়। কর্মসূচি চলে প্রতিদিন বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এ কার্যক্রমে অংশগ্রহণ করেছেন স্কুল-কলেজ-মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী। তারা দুই শিফটে দায়িত্ব পালন করেন। প্লাস্টিকের বিনিময়ে প্রদান করা বীজের মধ্যে আছে- পেঁপে, মিষ্টি কুমড়া, তিত করলা, চাল কুমড়া, ধনিয়া, খিরা, শসা, লাউ, বরবটি, ঢেঁড়স, পরুল, চন্দ্রমল্লিকা, কলমিশাক, লালশাক, ডাঁটাশাক, পালংশাক ও পুঁইশাক। ‘বই বন্ধু’র চট্টগ্রাম টিমের প্রচার সমন্বয়ক ওসমান পারভেজ সোহাগ বলেন, প্লাস্টিক পরিবেশদূষণের অন্যতম কারণ। প্লাস্টিক পরিবেশের অন্যতম শত্রু। পরিবেশ বাঁচাতে হলে এর বিরুদ্ধে সমন্বিত সামাজিক প্রতিরোধের কোনো বিকল্প নেই। তাই পরিবেশদূষণ কমিয়ে আনতে চট্টগ্রামে ‘বই বন্ধু’র মাধ্যমে ‘সিড ফর প্লাস্টিক’ শীর্ষক কর্মসূচি শুরু করা হয়। ‘প্লাস্টিক দিন, বীজ নিন’ শীর্ষক স্লোগানে প্রাথমিকভাবে জামালখানে শুরু করা হয়। আগামীতে এ কর্মসূচি বিস্তৃত করার পরিকল্পনা আছে। সংগঠনের সদস্য মোহাম্মদ আমীর বলেন, প্রতিদিনই উৎসাহী মানুষ খালি বোতল দিয়ে বীজ সংগ্রহ করছেন। সাধারণ মানুষও পরিবেশ বাঁচাতে সচেতন।

সর্বশেষ খবর