শনিবার, ৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
অনন্যা : দি হর্স গার্লস খ্যাত তাসমিনা

দেশের একমাত্র নারী ঘোড়সওয়ারি

দারিদ্র্যের কারণে ঘোড়াটি বিক্রি করে দিতে হলেও অন্যের ঘোড়া ছুটিয়ে বিভিন্ন প্রতিযোগিতা, খেলায় ছেলেদের হারিয়ে সব সময় জিতে আসত তাসমিনা...

বাবুল আখতার রানা, নওগাঁ

দেশের একমাত্র নারী ঘোড়সওয়ারি

এক হাতে লাগাম; অন্য হাতে চাবুক আর দুই চোখজুড়ে স্বপ্ন প্রথম হওয়ার। ‘দি হর্স গার্লস’ খ্যাত ঘোড়সওয়ারি নওগাঁর তাসমিনা দিন দিন অপ্রতিরোধ্য হয়ে উঠছে। একের পর এক সেরা পুরস্কার ছিনিয়ে আনছে ঘোড়দৌড় প্রতিযোগিতার মাঠ থেকে। প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম ও শ্রেষ্ঠ খেলোয়াড়ের পুরস্কার জিতে নেয় তাসমিনা। যেখানে চলে তাসমিনার ঘোড়দৌড় সেখানেই নামে হাজারো মানুষের ঢল। বাড়িতে ঘোড়া থাকায় মাত্র পাঁচ বছর বয়স থেকেই সেটি চালাতে শেখে তাসমিনা। দারিদ্র্যের কারণে ঘোড়াটি বিক্রি করে দিতে হলেও অন্যের ঘোড়া ছুটিয়ে বিভিন্ন প্রতিযোগিতা, খেলায় ছেলেদের হারিয়ে সব সময় জিতে আসত সে। তবে পুরস্কার উঠত ঘোড়ার মালিকের হাতে। তাসমিনা থেকে যেত অন্তরালে। তবে এখন তাসমিনার একটি নিজের ঘোড়া রয়েছে, তা নিয়েই সারা দেশের যেখান থেকেই ঘোড়দৌড় প্রতিযোগিতার ডাক আসুক সে আর তার বাবা ছুটে যান। সেই অবস্থা থেকে এখন তাসমিনা দাপিয়ে বেড়াচ্ছে দেশজুড়ে।

নওগাঁর ধামইরহাট উপজেলার পূর্ব-চকসুবল গ্রামের ওবায়দুল হকের মেয়ে তাসমিনা আক্তার। দেশের একমাত্র নারী ঘোড়সওয়ারি নামের তালিকায় স্থান করে নিয়েছে তাসমিনা। দেশের বিভিন্ন অঞ্চলে ঘোড়দৌড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে তাক লাগিয়ে দিয়েছে সারা দেশকে। তারকাখ্যাতি জুটিয়ে নাম হয়েছে ‘দি হর্স গার্ল’ হিসেবে। আর এগিয়ে চলেছে অপ্রতিরোধ্য গতিতে। একের পর এক সেরা পুরস্কার ছিনিয়ে আনছে ঘোড়দৌড় প্রতিযোগিতার মাঠ থেকে। যেখানে চলে তাসমিনার ঘোড়দৌড়, সেখানেই নামে হাজারো মানুষের ঢল। সামাজিক প্রতিবন্ধকতায় অনেক কিছু থমকে গেছে কিন্তু থামেনি ঘোড়ার লাগাম। এদিকে ঘোড়সওয়ারি তাসমিনাকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র অর্শ্বারোহী তাসমিনা অলিম্পিয়া ফিল্ম ফেস্টিভ্যাল ফর চিলড্রেন অ্যান্ড ইয়াং পিপলস এ স্থান পাওয়ার পর বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছে। এরই মধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক স্বীকৃতিও লাভ করেছে প্রামাণ্যচিত্রটি। আর এর মধ্যে রয়েছে ওমেনস ইন্টারন্যাশনাল এন্টারটেইনমেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রের পুরস্কার এবং ৫১তম প্রিজনেস ইন্টারন্যাশনাল চিলড্রেনস ফিল্ম অ্যান্ড টেলিভিশন ফেস্টিভ্যালে জেন্ডার ইকুইটি পুরস্কার। এ ছাড়া রোমানিয়ায় ট্রান্সসিলভানিয়া শর্টফিল্ম ফেস্টিভ্যাল, বার্লিনে কন্ট্রাভিশন ফিল্ম ফেস্টিভ্যাল, যুক্তরাষ্ট্রের এলএসিনে ফেস্ট এ অফিশিয়াল সিলেকশন ও অনারেবল মেনশন পুরস্কার জিতেছে। এ ছাড়াও দেশের অনেক সংস্থা থেকেও পুরস্কৃত হয়েছে তাসমিনা। তবে তাসমিনার বাস্তব জীবন সিনেমার চেয়ে অনেক কঠিন।

সর্বশেষ খবর