শিরোনাম
শনিবার, ১৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সাফল্য

সায়েমের গুগল যাত্রা

রাহাত খান, বরিশাল

সায়েমের গুগল যাত্রা

বিশ্বের সর্ববৃহৎ টেকনোলজি জায়ান্ট ‘গুগল’ এ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরির সুযোগ পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবু সায়েম সেফাতুল্লাহ। আগামী সেপ্টেম্বরে পোল্যান্ডে গুগল ক্লাউন রিজিওনে যোগ দেবেন তিনি। বিশ্ববিদ্যালয়ের বড় ভাই কিংবা সহপাঠী বিশ্বের খ্যাতনামা কোম্পানিতে চাকরির সুযোগ পাওয়ায় খুশি অন্য শিক্ষার্থীরা। এই অর্জন বরিশাল বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় আসীন করবে এবং এর মাধ্যমে অন্য শিক্ষার্থীরা ও অনুপ্রাণিত হবে বলে আশা করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। সন্তানের স্বপ্নকে গুরুত্ব দেওয়ায় আজ এই সাফল্য এসেছে বলে জানিয়েছেন তার বাবা।

গত ৮ এপ্রিল ই-মেইলের মাধ্যমে গুগল সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরির অফার লেটার হাতে পান আবু সায়েম সেফাতুল্লাহ। এ খবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুহূর্তেই ভাইরাল হয় সায়েম। বিশ্ববিদ্যালয়ের সহপাঠী এবং বড় ও ছোট ভাইসহ শিক্ষক, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের শুভেচ্ছা আর অভিনন্দনে সিক্ত হন তিনি। সায়েম জানান, গুগল যে ই-মেইলে পাঠিয়েছে সেটা মেনে নিয়ে আগামী সেপ্টেম্বরে পোল্যান্ডে গুগল ক্লাউড রিজিওনে যোগদান করার সুযোগ আছে। আবার ওই প্রস্তাবে রাজি না হলে কর্মস্থল এবং বেতন-ভাতা নিয়ে দর কষাকষির সুযোগও রয়েছে। বিষয়টি এখনো চূড়ান্ত করেননি তিনি। তবে গুগলের চাকরির অফার আত্মবিশ্বাসী করে তুলেছে তাকে। তিনি আরও বলেন, গত নভেম্বরে গুগলে তার ইন্টারভিউ পর্ব শুরু হয়। গত ৫ মাসে ৭ ধাপে ইন্টারভিউ ফেস করে ৮ এপ্রিল বিকালে গুগল থেকে ফাইনালি অফার লেটার পেয়েছেন।

আবু সায়েম বলেন, তিনি যখন বরিশাল বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হয়েছেন তখন অনেকেই এই সাবজেক্ট সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন না। সব বাধা এবং প্রতিবন্ধকতা অতিক্রম করে সুনির্দিষ্ট লক্ষ্য উদ্দেশ্য নিয়েই সিএসই বিভাগে পড়ালেখা করার কথা বলেন তিনি। সায়েমের সহপাঠী শ্রাবণা সরকার বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর গুগলে ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পাওয়াটা সত্যিই গৌরবের বিষয়। ভবিষ্যতে তিনি সহ অন্য শিক্ষার্থীরা বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পেলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়িয়ে পড়বে।

আরেক শিক্ষার্থী রাফিউল গনি রায়হান বলেন, আমাদের বড় ভাই গুগলে চান্স পেয়েছেন। এটা সত্যি আনন্দদায়ক। বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে এই প্রথম কেউ গুগলে চান্স পেলেন। এটা বিশ্ববিদ্যালয়ের রেপুটেশনের জন্যও ভালো। এই সাফল্য পুরো বিশ্ববিদ্যালয়কে একধাপ এগিয়ে নেবে এবং এর মাধ্যমে নতুন শিক্ষার্থীরা উৎসাহ-অনুপ্রেরণা পাবে বলে তিনি মনে করেন। বরিশাল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান এমডি ইরফান বলেন, সায়েম পারবে বলে তাদের বিশ্বাস ছিল। তার মধ্যে সেই প্রতিভা আছে। আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও কোয়ালিটি এডুকেশন এবং সব ধরনের রিসার্চ দিয়ে তাকে গড়ে তুলতে সাহায্য করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর