শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

লাল সুন্দরীতে মুগ্ধ সবাই

প্রথমে কুল চাষ দেখে অনেকে বলেছেন, টাকাগুলো পুকুরে ঢালছেন। সব ভুল প্রমাণ করে ২০২১ সালে লক্ষাধিক টাকার কুল বিক্রি করে সবাইকে চমকে দেন তিনি...

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

লাল সুন্দরীতে মুগ্ধ সবাই

শরীরজুড়ে রঙিন পোশাক। হিমেল হাওয়ায় দুলছে। যেন সুন্দরী নৃত্য করছে। তার রূপে মুগ্ধ সবাই। স্থানীয়রা বলেন লাল সুন্দরী। অস্ট্রেলিয়ান জাতের বল সুন্দরী কুল। কুমিল্লার মুরাদনগর উপজেলার কাজিয়াতল গ্রামের মাঠে কৃষক মো. ইউনুস ভুঁইয়া ৬৫ বিঘা জমিতে এই কুলের চাষ করেছেন। প্রতিদিন মাঠ থেকে ২০-২৫ মণের বেশি কুল বিক্রি করেন। মৌসুমে বিক্রি করেন ২ হাজার মণ। খুচরা ১০০ টাকা কেজি ও পাইকারি ৮০ টাকা দরে এই কুল বিক্রি করা হয়।

মো. ইউনুস ভুঁইয়া জানান, তিনি ১৪ বছর সৌদি আরবে ছিলেন। সেখানে কৃষি খামারের তত্ত্বাবধান করতেন। কয়েক বছর আগে দেশে ফিরে আসেন। নিজের এবং অন্যের কাছ থেকে ৬০ বিঘা জমি লিজ নিয়ে মাছের খামার করেন। এলাকাটা উঁচু হওয়ায় পানি কমে যায়। তেমন লাভও পাচ্ছিলেন না। চিন্তা করলেন খামারের পাড়ে ও ভিতরের জমিতে লেবুর চারা লাগাবেন। টাঙ্গাইল থেকে ৭ হাজার লেবুর চারা এনে লাগিয়েছেন। সঙ্গে আর কী করা যায় সেই ভাবনায় ইউটিউবে দেখলেন বল সুন্দরী কুলের চাষ। চারা আনলেন নাটোর থেকে। প্রথমে তার কুল চাষ দেখে অনেকে বলেছেন টাকাগুলো পুকুরে ঢালছেন। তার মাথা খারাপ হয়ে গেছে। আট মাসে কুলের ফল আসা শুরু করে। ২০২১ সালে অল্প কয়েক দিনের ব্যবধানে তিনি লক্ষাধিক টাকার কুল বিক্রি করেছেন। এখন ৬৫ বিঘা জমিতে কুল চাষ করছেন। দ্বিতীয় বছরে ৫০ লাখ টাকার বিক্রি করেন। এবারও কাছাকাছি বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। তার ৬০ লাখ টাকার মতো পুঁজি লেগেছে। কুলের সঙ্গে রয়েছে লেবু, মাল্টার বাগান। চাষ করেছেন ফুলকপি, বাঁধাকপি, বেগুন, টমেটোসহ অন্যান্য সবজি। কুলবাগানে গিয়ে দেখা যায়, ধানের মাঠের মাঝে একটি বড় পুকুর। পুকুরের শুকনো জমিজুড়ে কুল, লেবু ও মাল্টা বাগান। উত্তরের হিমেল হাওয়ায় দুলছে লাল সোনালি রঙের বল সুন্দরী কুল। ১৮/২০ ইঞ্চি লম্বা গাছের কোনো কোনোটি কুলের ভারে নুইয়ে গেছে। কিছু ডাল ফলের ভারে ভেঙে পড়ছে। শীতের মিষ্টি রোদ পড়ে রঙিন কুল চকচক করছে। কুলের রূপে মুগ্ধ চাষি মো. ইউনুস ভুঁইয়া আগাছা পরিষ্কার করছেন, সঙ্গে ছিলেন ১২ জন শ্রমিক। এদিকে কয়েকজন কুল তুলে গ্রাহককে মেপে দিচ্ছেন। ধানখেতের আইল ধরে সেখান থেকে কুল কিনে ফিরে আসছেন স্থানীয়রা।

সর্বশেষ খবর