শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

কোটালীপাড়ায় তরমুজের বাম্পার ফলন

অসময়ে উৎপাদন করে লাভবান কৃষক

গোপালগঞ্জ প্রতিনিধি

কোটালীপাড়ায় তরমুজের বাম্পার ফলন

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ৩ কোটি ৬০ লাখ টাকার অসময়ের তরমুজ উৎপাদিত হয়েছে। এতে লাভবান হয়েছেন কৃষক। প্রতি কেজি তরমুজ তারা ৫০ থেকে ৫৫ টাকা দরে বিক্রি করেছেন। ঘেরপাড়ে বসেই কৃষক তরমুজ বিক্রি করেছেন। তরমুজ বিক্রির টাকা ঘরে তুলে কৃষকের মুখে চওড়া হাঁসির ঝিলিক। অসময়ের তরমুজ তাদের আর্থিক সমৃদ্ধির পথ দেখিয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের কোটালীপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় বলেন, কোটালীপাড়া উপজেলার কান্দি, কলাবাড়ি, কুশলা, হিরণ, রাধাগঞ্জ, সাদুল্লাহপুর ইউনিয়নের ঘেরপাড়ে গোড়া পদ্ধতিতে ২০০ কৃষক ১৬ হেক্টর জমিতে অসময়ের তরমুজের চাষাবাদ করেন। প্রতি হেক্টরে কৃষক ৪৫ মেট্রিক টন তরমুজের ফলন পেয়েছেন। সেই হিসাবে কৃষক ৭২০ মেটিক টন তরমুজ উৎপাদন করেছেন। প্রতি কেজি তরমুজ তারা গড়ে ৫০ টাকা দরে বিক্রি করেছেন। কোটালীপাড়ার কৃষকরা কমপক্ষে ৩ কোটি ৬০ লাখ টাকার অসময়ের তরমুজ বিক্রি করেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের কোটালীপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় বলেন, কোটালীপাড়া উপজেলার কান্দি, কলাবাড়ি, কুশলা, হিরণ, রাধাগঞ্জ, সাদুল্লাহপুর ইউনিয়নের ঘেরপাড়ে গোড়া পদ্ধতিতে ২০০ কৃষক ১৬ হেক্টর জমিতে অসময়ের তরমুজের চাষাবাদ করেন।
ওই কর্মকর্তা আরও বলেন, অসময়ের তরমুজ স্বল্প জীবনকাল সম্পন্ন একটি ফসল। ৬০ থেকে ৬৫ দিনের মধ্যেই এ তরমুজের ফলন পাওয়া যায়। বাজারে এ তরমুজের চাহিদা খুব বেশি। তাই কৃষক বাড়তি দামে তরমুজ বিক্রি করে লাভবান। ঘেরপাড়ে সবজি চাষ করলে কৃষক প্রতি কেজি সবজি ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি করতে পারেন। কিন্তু সবজির পরিবর্তে তরমুজ চাষ করে কৃষক প্রতি কেজি তরমুজ ৫০ থেকে ৫৫ টাকা দরে বিক্রি করেছেন। আমরা কৃষিকে বাণিজ্যিকীকরণ করতে চাই। তাই কৃষককে দিয়ে উচ্চ মূল্যের ফসল ফলাতে আগ্রহী করে তুলছি। এভাবে কৃষকের আয় আমরা দ্বিগুণ করে দিতে উদ্যোগ নিয়েছি। সরকারের লক্ষ্য আনুযায়ী আমরা ২০৪১ সালের মধ্যে কৃষকের আয় দ্বিগুণ করে দেব। কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা প্রশান্ত সরকার বলেন, কোটালীপাড়া উপজেলা বিলবেষ্টিত একটি উপজেলা। এ উপজেলায় ঘেরে মাছ ও ধান চাষ করা হয়। কৃষক ঘেরপাড়ে সারা বছর শাকসবজি, ফল ও মসলাজাতীয় ফসলের চাষ করেন। এ বছর কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নে ঘেরপাড়ে গোড়া পদ্ধতিতে অসময়ের ব্লাক সুইট জাতের তরমুজের চাষ হয়েছে। এখান থেকে ছোট চাষি কমপক্ষে ৫০ হাজার টাকা আয় করেছেন। তরমুজ তাদের একটি বড় আয়ের উৎসে পরিণত হয়েছে। তাদের দেখাদেখি অনেকেই আগামীতে এই লাভজনক অসময়ের তরমুজ চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

 

সর্বশেষ খবর