শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

শখে রঙিন মাছের চাষ

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

শখে রঙিন মাছের চাষ

শখ থেকে লেখাপড়ার পাশাপাশি রঙিন মাছ চাষ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন দিনাজপুর সরকারি কলেজের প্রথমবর্ষের শিক্ষার্থী মাহির ফয়সাল। তাকে দেখে অনেকে নিজ বাড়িতে এসব মাছ চাষ করছেন। এ মাছ সম্পর্কে জানতে প্রতিদিন অনেকেই তার বাসায় ভিড় করছেন। মাত্র ৩৪০ টাকার মাছ চাষ দিয়ে শুরুর বর্তমানে ১৩ লাখ টাকার মাছ ও মাছ চাষের উপকরণ রয়েছে তার। স্থানীয় চাহিদা মিটিয়ে অনলাইনে দেশের বিভিন্ন স্থানে রঙিন মাছ সরবরাহ করে মাসে আয় করছেন ২০ থেকে ২৫ হাজার টাকা। নিজেই তৈরি করছেন রঙিন মাছ পালনে প্রয়োজনীয় অ্যাকুরিয়ামসহ অন্যান্য উপকরণ।

শুরুতে তার পরিবার তেমন সায় না দিলেও বর্তমানে পড়ালেখায় ভালো ফলাফলসহ মাছ চাষে সফলতা দেখে তারা খুশি।

দিনাজপুরের ১৩টি উপজেলায় প্রায় ৩৫-৪০ জন শৌখিন চাষি ১০ থেকে ১৩ প্রজাতির রঙিন মাছ চাষ করছেন। তাদের মধ্যে অনেকে সফলতার মুখও দেখছেন। বাড়ির আঙিনা, ছাদ কিংবা পরিত্যক্ত জলাধার তৈরি করে এসব মাছ লালনপালন করছেন তারা। মাহির প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ছোটেন চৌবাচ্চার কাছে। চৌবাচ্চা বা তার অ্যাকুরিয়ামের কাছে গেলেই রঙিন হয়ে ওঠে তার মন। চৌবাচ্চা ভরা রঙিন মাছের খেলা আর ছোটাছুটির দৃশ্য দেখলে যে কারও মন ভালো হয়ে যেতে পারে। সেখানে ছোটাছুটি করে গোল্ডফিশ, কমেট, কইকার্প, ফাইটার, গাপ্পি, ব্ল্যাক মলি, প্লাটি, সোডটেল, টেট্টা, জেব্রা, বাটার ফ্লাই, রেইন বোসাক, ল্যাকমুড রঙিন মাছ। তার বাড়ির ভেতর প্রবেশের পর বামে চোখে পড়বে রঙিন মাছের চৌবাচ্চাগুলো। এরপর বারান্দায় গিয়ে দেখা যাবে বিক্রির জন্য সাজানো আছে রঙিন মাছের বড় বড় বক্সগুলো। এরপর একটি ঘরে সে নির্মাণ করে নানা ধরনের রঙিন মাছ রাখার পাত্র বা বা অ্যাকুরিয়াম। সেগুলোসহ রঙিন মাছও বিক্রি করেন।

এ ব্যাপারে মো. মাহির ফয়সাল জানান, ছোটবেলা থেকেই রঙিন মাছ বাড়িতে পালনের শখ আমার। তাই ৯ বছর আগে বাবার কাছ থেকে ৩৪০ টাকা নিয়ে কাঁটাবন এলাকা থেকে রঙিন মাছ কিনি। এরপর দেখলাম সেই মাছগুলো বড় হয়েছে এবং বাচ্চা দিয়েছে। এটা আমাকে বেশ আনন্দ দেয়। এভাবে ধীরে ধীরে মাছ বাড়তে শুরু করে। এটা দেখে রঙিন মাছের ফার্ম করার স্বপ্ন জাগে। বর্তমানে রঙিন মাছ আমাকে আনন্দ ও অর্থ দুটিই দিচ্ছে। লেখাপড়ার পাশাপাশি এটি করতে তেমন কষ্ট হচ্ছে না। তাই বৃহৎ পরিসরে শুরু করার চেষ্টা করি। এ কাজে পরিবার আমাকে সহায়তা করে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর