শনিবার, ২১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
ডিস্ট্রিক্ট ইনোভেশন চ্যালেঞ্জ

দেশসেরা চট্টগ্রামের স্মার্ট স্কুল বাস

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

দেশসেরা চট্টগ্রামের স্মার্ট স্কুল বাস

স্মার্ট স্কুল বাসের নিবন্ধিত শিক্ষার্থীদের দেওয়া হবে একটি স্মার্টকার্ড। ওঠানামার সময় সেটি বাসে থাকা ডিজিটাল হাজিরা ডিভাইসে প্রদর্শন করবে। এতে স্বয়ংক্রিয়ভাবেই অভিভাবকের কাছে চলে যাবে খুদে বার্তা ‘আপনার সন্তান বাসে উঠেছে/নেমেছে’। অভিভাবকরা অবগত হবেন নিজের সন্তানের অবস্থান। শিক্ষার্থীদের দেওয়া কার্ডে করা যাবে টাকা রিচার্জ। সেখান থেকেই স্বয়ংক্রিয়ভাবে কেটে নেওয়া হবে ভাড়া। বাসের আইপি ক্যামেরায় অভিভাবকরা দেখতে পাবেন নিজের সন্তানকে। থাকবে জিপিএস ট্রেকিং প্রযুক্তি। লাগানো হবে উন্নত প্রযুক্তির অ্যাপস। এর মাধ্যমে শিক্ষার্থীদের দুশ্চিন্তামুক্ত স্কুলযাত্রা নিশ্চিত করা হয়েছে।

‘স্মার্ট স্কুল বাস’ শীর্ষক এমনই ব্যতিক্রমী এক উদ্ভাবন তৈরি করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। ধারণাটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন এটুআই প্রোগ্রামে দেশের জেলাসমূহের উদ্ভাবনী কার্যক্রমভিত্তিক প্রতিযোগিতায় ‘স্মার্ট ডিস্ট্রিক্ট ইনোভেশন চ্যালেঞ্জ’ এ প্রথম পুরস্কার অর্জন করেছে। দেশের জেলা থেকে জমা হওয়া ৮৯টি উদ্ভাবনী প্রস্তাবনার মধ্যে চট্টগ্রামসহ পাঁচটি জেলা বিজয়ী হয়। গত ১৮ নভেম্বর প্রধানমন্ত্রী বিজয়ী পাঁচ জেলার জেলা প্রশাসকের হাতে পুরস্কার তুলে দেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, চট্টগ্রামের স্মার্ট স্কুল বাস ধারণাটি এটুআই কর্তৃপক্ষের কাছে ব্যতিক্রম হিসেবে মনোনীত হয়েছে। ফলে সারা দেশের স্কুলগুলোতে এ ধারণাটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করার কথা জানিয়েছে। এটি চট্টগ্রামবাসীর জন্য বড় অর্জন। তিনি বলেন, স্মার্ট স্কুল বাস ধারণাটির মাধ্যমে নগরের স্কুলগামী শিক্ষার্থীদের যাতায়াতে অসহনীয় যানজট, অভিভাবকদের উদ্বেগ-উৎকণ্ঠা ভোগান্তি, যাতায়াত খরচ, জ্বালানি অপচয়, সড়ক দুর্ঘটনা, অনিরাপদ স্কুলযাত্রাসহ অভিভাবকদের কর্মঘণ্টা নষ্ট হওয়ার যে সমস্যা ছিল, তা নিরসনের উদ্যোগ নেওয়া হয়েছে। এখন শিক্ষার্থীরা নিরাপদ-সাশ্রয়ী খরচে যাতায়াত করতে পারবে। নগরের বিভিন্ন রুটে ১০টি স্মার্ট স্কুল বাস চলছে, আরও ১০টি যোগ হবে। বিষয়টি আগামীতে স্থায়ী রূপ দেওয়ার পরিকল্পনা চলছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জামশেদ আলম রানা বলেন, সন্তান স্কুলে যাবে। কিন্তু পথে, বিদ্যালয়ে, যানবাহনে কী হচ্ছে তা নিয়ে চরম উদ্বেগ-উৎকণ্ঠায় থাকতে হয় মা-বাবাকে। বাসায় না ফেরা পর্যন্ত শেষ হয় না সে উদ্বেগ। প্রতিটি দিন এমনই উৎকণ্ঠায় পার করতে হয় অভিভাবকদের। চট্টগ্রাম জেলা প্রশাসনের ‘স্মার্ট স্কুল বাস’ শীর্ষক উদ্যোগের কারণে এ উৎকণ্ঠা নিরসন হচ্ছে। শিক্ষার্থীরা নির্বিঘ্নে বিদ্যালয়ে যাতায়াত করতে পারবে।

জানা যায়, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে চট্টগ্রাম জেলা প্রশাসন ‘সমৃদ্ধ নগর, উন্নত গ্রাম প্রযুক্তির ছোঁয়ায় স্মার্ট চট্টগ্রাম’ স্লোগান সামনে নিয়ে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম জেলা প্রশাসন স্মার্ট স্কুল বাস শীর্ষক উদ্যোগটি গ্রহণ করে। উদ্যোগের অংশ হিসেবে জেলা প্রশাসন ইতোমধ্যে ১০টি সরকারি স্কুলের শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ১০টি দ্বিতল বাস নগরের বিভিন্ন রুটে চালু করে। এতে যোগ হবে আরও ১০টি বাস। ইতোমধ্যে ৩ হাজারের বেশি শিক্ষার্থীর ডেটাবেজ প্রস্তুত করা হয়েছে। দ্বিতল বাসে ছাত্ররা নিচে এবং ছাত্রীরা ওপরে বসে বিদ্যালয়ে আসা-যাওয়া করবে। প্রতিটি বাসে আছে ৭৮টি করে আসন। বর্তমানে বাসগুলো বহদ্দারহাট-মুরাদপুর থেকে নিউমার্কেট হয়ে চকবাজার-গনি বেকারি-জামালখান-চেরাগী পাহাড়-আন্দরকিল্লা-লালদীঘি-কোতোয়ালি এবং অক্সিজেন থেকে মুরাদপুর-২ নম্বর গেট-জিইসি-টাইগার পাস পর্যন্ত পাঁচটি রুটে ১০টি ডাবল-ডেকার বাস চলছে। আগামীতে নগরীর হালিশহর, বড়পোল, ইপিজেড, মোহরা এলাকার শিক্ষার্থীদের এ প্রক্রিয়ায় যুক্ত করা হবে।

সর্বশেষ খবর