শনিবার, ৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

কুমিল্লার প্রথম নারী মেয়র

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লার প্রথম নারী মেয়র

কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নারী মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন ডা. তাহসিন বাহার সূচনা। তিনি সারা দেশে নির্বাচিত তৃতীয় নারী মেয়র। প্রথম কোনো স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিয়েই বাজিমাত করেছেন সূচনা। নিজেকে নগরকন্যা হিসেবে পরিচয় দিতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি।  সততা, নিষ্ঠা ও আন্তরিকতার মাধ্যমে কুমিল্লা নগরীকে সাজাতে চান ডা. সূচনা।

 

২০২০ সালের ২০ এপ্রিল। করোনায় চারদিকে সুনসান নীরবতা। রাত সাড়ে ১১টা। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে এক প্রসূতির সিজারের পর রক্তপাত শুরু হয়। জরুরি ভিত্তিতে ওই নারীর এবি পজিটিভ রক্তের প্রয়োজন। জানানো হয় জাগ্রত মানবিকতাকে। খুব দ্রুত দাতা নিয়ে হাজির হন জাগ্রত মানবিকতার কো-অর্ডিনেটর। যে দাতাকে নিয়ে যাওয়া হলো দেখা গেল তার রক্তের গ্রুপ অন্যটা। কো-অর্ডিনেটর আবারও রক্তের জন্য বের হলেন। যানবাহন বন্ধ। কোথাও কেউ নেই। তার মাঝেই আবারও এবি পজিটিভ গ্রুপের দাতা নিয়ে হাজির হলেন। রক্ত দেওয়া হলো রোগীকে। কিছুটা সুস্থ হলেন। রোগীকে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হলো ঢাকায়। কিছুদিন চিকিৎসা শেষে বেঁচে ফিরলেন। স্বস্তির হাসি দেখা গেল কো-অর্ডিনেটরসহ সংগঠনের দায়িত্বশীলদের মুখে। রক্তদানের এরকম ১০ হাজারের বেশি গল্প রয়েছে সংগঠনটির। এ সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা। রক্তদানসহ দুস্থ মানুষের পাশে দাঁড়ানো, বিনামূল্যে চিকিৎসাসেবায় তৃণমূলের আত্মার আত্মীয় হয়ে ওঠেন সূচনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কুমিল্লার মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। ১৬০ বছরের পৌরসভা ও সিটি করপোরেশনের তিনি প্রথম নারী মেয়র। নিয়ম অনুযায়ী তিনি নগরমাতা। তবে তিনি আপত্তি জানান। বিনয়ের সঙ্গে বলেন, তিনি নগরকন্যা হিসেবে নিজেকে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তিনি কন্যা হিসেবে নগরবাসীর সেবা করতে চান।

তাঁর শুভানুধ্যায়ীরা জানান, আজকের নগরকন্যা সূচনা এক দিনে গড়ে ওঠেননি। তিনি সেবা ও রাজনীতির মাঠে নেতৃত্ব দিয়ে নিজেকে তিল তিল করে গড়ে তুলেছেন। সঙ্গে ছিল তাঁর বাবা বর্ষীয়ান রাজনীতিবিদ, দক্ষ সংগঠক, সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের দিকনির্দেশনা। বর্তমানে সূচনা কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তৃণমূল থেকে উঠে আসা সূচনা সব শ্রেণির মানুষের জন্য আন্তরিকভাবে কাজ করবেন বলে সবার বিশ্বাস।

সূত্র জানায়, ভোটের মাঠে তিনি এবারই প্রথম প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রথমবারেই বাজিমাত করলেন। বিজয়ীর হাসি নিয়ে ফিরলেন। কুমিল্লা সিটি করপোরেশনের নতুন মেয়র ডা. তাহসিন বাহার সূচনা বলেন, সততা, নিষ্ঠা ও আন্তরিকতার মাধ্যমে কুমিল্লা নগরীকে সাজাতে চাই। প্রথম নগরকন্যা হিসেবে আধুনিক ও স্মার্ট নগরী গড়ে তুলতে চাই। ডা. সূচনা বলেন, আমি যদি রাজনৈতিক পরিবারের সদস্য না হতাম তাহলে জানতাম না নগরবাসীকে সিটি করপোরেশন কী সেবা দিতে বাধ্য। সে বিষয়টি ডিজিটাল মাধ্যমসহ বিভিন্ন ব্যানার, সাইনবোর্ডের মাধ্যমে নগরবাসীকে জানাব। সে নিরিখে জনগণকে সেবা দেব।

তিনি নারীদের অধিকারের বিষয়ে বলেন, আমি সামাজিক কাজের সঙ্গে জড়িত। সেখানে নারীদের রক্তদান, স্বাস্থ্যসেবা, আইনি সেবা ও নারী উদ্যোক্তা তৈরিতে কাজ করেছি। আমি মেডিকেল পারসন, মেয়রের দায়িত্বে থেকে নারীদের স্বাস্থ্যসেবার বিষয়টি ভালোভাবে করতে পারব। বিশেষ করে নগরীর স্বাস্থ্য কেন্দ্রগুলোকে মনিটরিংয়ের মাধ্যমে সেবার মান বাড়াব। তাতে নারীদের সেবা দিতে পারব।

তিনি শপথ গ্রহণের পর বলেন, ‘আমি শপথের প্রতিটি বাক্য স্মরণ রেখে কুমিল্লা নগরবাসীর জন্য কাজ করে যাব। নেত্রীর দেওয়া প্রতিটি দিকনির্দেশনা পালনে সর্বদা সচেষ্ট থাকব। সর্বোপরি সব নাগরিক সমস্যা দূরীকরণ এবং তাদের জীবনমান উন্নয়নে কাজ করব। নির্বাচনের সময় জনগণকে দেওয়া প্রতিটি প্রতিশ্রুতি পূরণে আমি দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দোয়া ও সাহস এবং কুমিল্লার মানুষের ভালোবাসা দিয়ে এ কুমিল্লা সিটিকে সারা বাংলাদেশের রোল মডেল হিসেবে গড়ে তুলব ইনশা আল্লাহ।

সর্বশেষ খবর