শিরোনাম
শনিবার, ১১ মে, ২০২৪ ০০:০০ টা

স্পেনে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক

শনিবারের সকাল ডেস্ক

স্পেনে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক

স্পেনে প্রথম বাংলাদেশি চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু করেছেন জুমা আক্তার কালাম। গত ৭ মে মাদ্রিদের ঐতিহ্যবাহী মনক্লোয়া হসপিটালে যোগদান করেন তিনি। তার চিকিৎসক হওয়ার খবরে অভিবাসীদের মধ্যে বইছে খুশির জোয়ার। ইউরোপে বাংলাদেশিদের বসবাসের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দেশটিতে প্রথম বাঙালি নারী চিকিৎসক হওয়ায় প্রবাসীরা ও আনন্দে উচ্ছ্বসিত।

জুমা আক্তার ১৯৯৯ সালের ১৬ জানুয়ারি মাদ্রিদের ঐতিহ্যবাহী মনক্লোয়া হাসপাতালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আবুল কালাম সেলিম। তিনি মাদ্রিদে বাংলাদেশি কমিউনিটির পরিচিত মুখ ও প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তার বাড়ি কুমিল্লায়। জুমা আক্তার স্থানীয় স্কুলে পড়ালেখা শেষ করে মেডিসিন বিষয়ে ভর্তি হন উনিভারসিদাদ অটোনোমো মাদ্রিদ বিশ্ববিদ্যালয়ে। প্রযুক্তির এ যুগে মেডিসিন ও চিকিৎসাশাস্ত্রে প্রতি আগ্রহ থেকেই স্বপ্ন দেখেন চিকিৎসক হওয়ার। যে হাসপাতালে তিনি জন্মগ্রহণ করেছিলেন, সেই হাসপাতালের চিকিৎসক হওয়ার মাধ্যমে তার স্বপ্ন বাস্তবায়িত হলো।

বাবা-মা, বড় বোন আর ছোট বোনকে নিয়ে মাদ্রিদে বসবাস করেন জুমা আক্তার। তার বড় বোন সুমা নাহিদা আক্তার স্থাপত্য ও নগরায়ণ নিয়ে ইউনিভার্সিটি অব আর্কিটেচার আলকালা দে হেনারেসে অধ্যনরত রয়েছেন। ছোট বোন জান্নাত আক্তার লন্ডন কিং লো বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করছেন।

জুমা আক্তার বলেন, ‘ছেলে-মেয়েদের যোগ্য করে গড়ে তুলতে হলে বাবা-মার উৎসাহ থাকতে হবে। সোশ্যাল মিডিয়া সামাজিক গুজব কিংবা অপপ্রচারে কর্ণপাত না করে আর্থিক ও মানসিকভাবে ছেলে-মেয়েকে সহযোগিতা করতে হবে। আর ছেলে-মেয়েদের মধ্যেও চেষ্টা, সাধনা থাকা প্রয়োজন।’ তিনি আরও বলেন, ‘অভিবাসী বাবা-মায়েদের অক্লান্ত পরিশ্রমের প্রতি সম্মান জানানোর জন্য হলেও আমাদের যোগ্য হয়ে উঠতে হবে। লেখাপড়া করে তাদের ও কমিউনিটির মুখ উজ্জ্বল করতে হবে’।

তার সাফল্যে কমিউনিটির মধ্যে যে উৎসাহ-উদ্দীপনা দেখেছেন এতে তিনি আপ্লুত উল্লেখ করে বলেন, ‘আমি ফুল টাইম চিকিৎসাসেবার পাশাপাশি আরও বেশি লেখাপড়ার মাধ্যমে ডিগ্রি অর্জন করে চিকিসা বিষয়ে একজন প্রফেসর হতে চাই।’

জুমা বলেন, ‘আমি জন্মসূত্রে স্প্যানিশ হলেও বাবা-মার সাহায্যে বাংলা ভাষায় কথা বলার পাশাপাশি বাংলাদেশ ও বাংলা সংস্কৃতির প্রতি রয়েছে গভীর আগ্রহ। আমি বাংলা এবং স্প্যানিশ উভয় সংস্কৃতির মানুষের কাছ থেকে ভালোবাসা পেতে চাই। তাদের সেবা করে যেতে চাই।’ জুমার এ সাফল্যে তাঁর পিতা আবুল কালাম সেলিম বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহীসহ কমিউনিটির তাঁর কর্মস্থল মনক্লোয়া হাসপাতালে উপস্থিত হয়ে তাঁর সফলতা কামনা করে ফুলেল শুভেচ্ছা জানান। এ সময় তাঁরা স্পেনে বেড়ে ওঠা এ প্রজন্মের ছেলে-মেয়েরা ও অভিভাবকরা আরও উৎসাহিত হবেন বলে আশা করছেন।

সর্বশেষ খবর