শনিবার, ২২ জুন, ২০২৪ ০০:০০ টা

শাহজালালের এগিয়ে চলা

জড়িয়েছেন একাধিক ব্যবসায়, লক্ষ্য কর্মসংস্থান তৈরি

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

শাহজালালের এগিয়ে চলা

দিন দিন বাড়ছে শিক্ষিতের হার। অথচ সেই তুলনাই বাড়েনি কর্মসংস্থান। সবাই ছুটছে বেকারত্ব লাঘবে চাকরিতে। কিন্তু সবার ভাগ্যে জুটছে না চাকরি। এখন চাকরি যেন সোনার হরিণ। এ অবস্থা দেখে চাকরির পেছনে না ছুটে ছোট থেকে একজন সফল উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেন দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার রানীরবন্দর এলাকার শাহজালাল ইসলাম। অবশেষে ছয় ভাই বোনের মধ্যে পঞ্চম শাহজালাল ইসলাম সফল উদ্যোক্তা হয়ে ‘চাকরি করব না চাকরি দেব’ সেই লক্ষ্যে পৌঁছেছেন তিনি। এ লক্ষ্যে পৌঁছাতে সর্বদা পাশে পেয়েছেন তার পরিবার ও তার বন্ধুমহলকে। নিজের উন্নতির পাশাপাশি অনেকের হয়েছে কর্মসংস্থান। এখন তার ভবিষ্যৎ পরিকল্পনা, আগামী এক বছরের মধ্যে ১৫ থেকে ২০ জন বেকারের কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং আগামী পাঁচ বছরের মধ্যে পাঁচটি প্রতিষ্ঠান করে অন্ততপক্ষে ১০০ থেকে ১৫০ জন বেকারের কর্মসংস্থান তৈরি করা।

জীবনের একমাত্র লক্ষ্য হওয়া চাই সফলতা। আর সফলতার জন্য চাকরিই একমাত্র মাধ্যম নয়। পরিশ্রমী আত্মবিশ্বাসী বুদ্ধিদীপ্ত উদ্যোক্তা হতে পারলে সফলতা নিশ্চিত। কঠোর পরিশ্রম, অদম্য ইচ্ছাই হতে পারে জীবনের লক্ষ্য পূরণ- বললেন এই সফল উদ্যোক্তা মো. শাহজালাল ইসলাম। এখন অনেকের কাছে সে অনুপ্রেরণা। এ ব্যাপারে তরুণ উদ্যোক্তা মো. শাহজালাল ইসলাম জানান, জীবনের লক্ষ্য একটাই ছিল ‘চাকরি করব না চাকরি দেব’ সেই লক্ষ্যে এগিয়ে চলার প্রথমে ব্যবসার হাতেখড়ি ছিল তার বাবার প্রতিষ্ঠানে ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত। পরে ২০১৫ সালে শাহজালাল তার বাবার সহযোগিতায় নতুন ব্যবসা প্রতিষ্ঠান গড়েন মেসার্স আমেনা পলিথিন অ্যান্ড ব্যাগ হাউস। পরে আরেকটি প্রতিষ্ঠান চালু করেন। নাম দিলেন ‘হোম ডেলিভারি সার্ভিস’ সেটি মূলত বাড়ি-বাড়ি গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার সার্ভিস।

আবার ২০১৯ সালে ‘ডিজিটাল গ্যারেজ’ ও ‘বিসমিল্লাহ ব্যাগ স্টোর’ নামে দুটি প্রতিষ্ঠান করেন। কিন্তু ২০২০ সালে করোনা শুরুর পর প্রতিষ্ঠানগুলো পর্যায়ক্রমে বন্ধ হয়ে যায়। তবে মূল প্রতিষ্ঠান ‘মেসার্স আমেনা পলিথিন অ্যান্ড ব্যাগ হাউস’ সেটা ছিল। মাঝখানে অনেক সময়, দিন-মাস অতিবাহিত হয়ে গেল। বললেন, পরে আরও সক্রিয়ভাবে নিজেকে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন বাস্তবমুখে দাঁড় করলাম। এরপর ধীরে ধীরে বিভিন্ন কোম্পানির ডিলারশিপ নিলাম। আমার লক্ষ্য সর্বদাই চাকরি করা না, চাকরি দেওয়া। নিজের উন্নতির পাশাপাশি অন্যদের কর্মসংস্থান করা। তবে একটি কথাই বলতে চাই, জীবনের একমাত্র লক্ষ্য হওয়া চাই সফলতা। আর সফলতার জন্য চাকরি একমাত্র মাধ্যম নয়। পরিশ্রমী আত্মবিশ্বাসী বুদ্ধিদীপ্ত উদ্যোক্তা হতে পারলেই সফলতা নিশ্চিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর