শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

সুইজারল্যান্ডের সংসদ নির্বাচনে লড়ছেন বাংলাদেশি আনোয়ার

ফারুক আল শারাহ, লাকসাম

সুইজারল্যান্ডের সংসদ নির্বাচনে লড়ছেন বাংলাদেশি আনোয়ার
ব্যাসেল সিটি এলাকার সিভিপি মনোনীত প্রার্থী আনোয়ার হোসেন বলেন, আমার বড় পরিচয় আমি একজন বাংলাদেশি। অপরূপ সৌন্দর্যের দেশ সুইজারল্যান্ড। এ দেশের সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারা গর্বের বিষয়। নির্বাচিত হলে জনকল্যাণে নিবেদিতভাবে কাজ করব।

সুইজারল্যান্ডের আসন্ন সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন একমাত্র বাংলাদেশি আনোয়ার হোসেন। তিনি কুমিল্লার লাকসাম পৌরসভার ফতেপুর গ্রামের মৃত রঙ্গু মিয়ার ছেলে ও গুম হওয়া লাকসাম পৌরসভা বিএনপির সভাপতি হুমায়ুন কবির পারভেজের ছোট ভাই। সিভিপি মনোনীত প্রার্থী আনোয়ার হোসেনের সংসদীয় এলাকা ব্যাসেল সিটি। নির্বাচনে বিজয়ী হলে তিনিই হবেন এ সংসদের ইতিহাসে প্রথম মুসলিম সদস্য। আগামী ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে এ ভোট।

সূত্রে জানা যায়, আনোয়ার হোসেন সুইজারল্যান্ডের স্থায়ী বাসিন্দা। তিনি এমবিএ ডিগ্রিধারী এবং প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তিনি সেখানে বিয়ে করেছেন। তার শ্বশুর-শাশুড়ি সুইজারল্যান্ডের রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তারা দীর্ঘদিন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাজনৈতিক পরিবারের জামাতা আনোয়ার হোসেন দুই কন্যাসন্তানের জনক। চার ভাইয়ের মধ্যে বড় ভাই লাকসাম পৌর বিএনপির সভাপতি হুমায়ুন কবির পারভেজ ২০১৩ সালে গুম হন। মেজো ভাই গোলাম ফারুক লাকসাম বিএনপির অন্যতম শীর্ষ নেতা, ছোট ভাই ইকবাল হোসেন আমেরিকায় প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

পৃথিবীর অন্যতম শান্তিপ্রিয় ও সমৃদ্ধিশালী রাষ্ট্র সুইজারল্যান্ডকে বলা হয় ইউরোপের হৃৎপিণ্ড। এ দেশে চার বছর পর পর সংসদ নির্বাচনে ১১০ জন সদস্যের সংখ্যাগরিষ্ঠতায় সরকার গঠিত হয়। চারটি রাজনৈতিক দল ঐকমত্যের ভিত্তিতে পর্যায়ক্রমে সরকার চালনা করে। প্রাকৃতিক সৌন্দর্য, সেরা চকলেট, সেরা ঘড়ি ও সুইস ব্যাংকের জন্য বিশ্বখ্যাত সুইজারল্যান্ডের রাজধানী বার্ন। আয়তনের বিচারে বিশ্বের ১৩২তম দেশ। শাসনব্যবস্থা যুক্তরাষ্ট্রীয় আধা-গণতান্ত্রিক। দেশের শাসক সাত সদস্যের যুক্তরাষ্ট্রীয় পরিষদ। সুইস সরকারের অন্যতম বৈশিষ্ট্য প্রতি বছর ১ জানুয়ারি রাষ্ট্রপতি পরিবর্তন। চার দলের ঐকমত্যের ভিত্তিতে গঠিত মন্ত্রিপরিষদের একজন সদস্য এক বছরের জন্য প্রধানমন্ত্রী হয়ে থাকেন।

বিশ্বের শান্তিপ্রিয় ও সমৃদ্ধিশালী দেশ সুইজারল্যান্ডের সংসদ নির্বাচনে বাংলাদেশি আনোয়ার হোসেনের প্রতিদ্বন্দ্বিতা করাকে ইতিবাচক হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আনোয়ার বিজয়ী হলে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে বলে তারা মনে করেন।

সুইজারল্যান্ডের ব্যাসেল সিটি এলাকার সিভিপি মনোনীত প্রার্থী আনোয়ার হোসেন বলেন, আমার বড় পরিচয় আমি একজন বাংলাদেশি। বিশ্বের অপরূপ সৌন্দর্যের দেশ সুইজারল্যান্ড। এ দেশের সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারা গর্বের বিষয়। নির্বাচিত হলে জনকল্যাণে নিবেদিতভাবে কাজ করব।

এদিকে আনোয়ার হোসেনের পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নিতে ইতোমধ্যে সুইজারল্যান্ড পৌঁছেছেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি আবদুল মালেক। তিনি ব্যাপক প্রচারণা চালিয়ে আনোয়ার হোসেনকে বিজয়ী করতে ভোটারদের উদাত্ত আহ্বান জানান।

সর্বশেষ খবর