২২ নভেম্বর, ২০২৩ ১২:০৩

নারীর চেয়ে পুরুষের আয়ু কম কেন, গবেষণা কী বলে?

অনলাইন ডেস্ক

নারীর চেয়ে পুরুষের আয়ু কম কেন, গবেষণা কী বলে?

প্রতীকী ছবি

নারীদের আগেই পুরুষদের মৃত্যু হয় বেশিরভাগ দেশে। সারাবিশ্বের বিভিন্ন দেশে পুরুষদের গড় আয়ু নারীদের চেয়ে কম। কিন্তু এর কারণ কী?

নারীদের চেয়ে পুরুষদের গড় আয়ু কম। বাংলাদেশ, ভারতসহ সারা বিশ্বেই তাই। যেমন ধরা যাক আমেরিকার কথা। সেই দেশে নারীদের গড় আয়ু ৭৯, অথচ পুরুষদের গড় আয়ু ৭৩ বছর।

অন্যদিকে, ২০২২ সালের একটি সমীক্ষা বলছে, জার্মানিতে পুরুষদের গড় আয়ু ৭৮ বছর। অথচ নারীদের গড় আয়ু ৮২.৮ বছর। করোনা মহামারীর পর যা আরও বাড়ছে বলেই জানান বিজ্ঞানীরা।

সম্প্রতি জামা জার্নাল অব মেডিসিনে বিষয়টি নিয়ে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। তাতে মূলত করোনাকেই দায়ী করা হচ্ছে পুরুষদের স্বল্পায়ুর জন্য। অন্যদিকে রয়েছে আরও বেশ কিছু গুরুতর কারণ।

এই কারণগুলোর মধ্যে প্রধান কারণ হিসেবে উঠে আসছে জীবনযাপনের কায়দা। অতিরিক্ত ড্রাগের ব্যবহার, মদ্যপান, ধূমপানই অন্যতম কারণ বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। এছাড়াও কোভিডের পর আত্মহত্যার প্রবণতাও বেড়েছে। তাকেও অন্যতম কারণ হিসেবে দায়ী করছেন বিজ্ঞানীরা।

পুরুষদের ক্ষেত্রে নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা না করানো, ঝুঁকিপূর্ণ কর্মক্ষেত্রে কাজ করাও কম আয়ুর বড় কারণ বলে জানা গেছে ওই গবেষণায়। তবে ইউরোপে পুরুষদের অবস্থা উন্নত হচ্ছে বলে জানান গবেষকরা। সেখানে পুরুষদের গড় আয়ু তুলনামূলক ভালো । সূত্র: নিউ ইয়র্ক পোস্ট, জামা জার্নাল অব মেডিসিন

বিডি প্রতিদিন/আজাদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর