৪ ডিসেম্বর, ২০২৩ ১০:৪৫

মেক্সিকোর কঙ্কাল সত্যি কী এলিয়েন!

অনলাইন ডেস্ক

মেক্সিকোর কঙ্কাল সত্যি কী এলিয়েন!

মেক্সিকোর কংগ্রেসে প্রদর্শন করা আলোড়ন সৃষ্টিকারী ‘এলিয়েনের দুটো মমি’ ঘিরে নতুন করে আবারও রহস্য দেখা দিয়েছে। এবার রহস্য শুরু হয়েছে এর ডিএনএ নিয়ে। ল্যাবে গবেষণার পর বিশেষজ্ঞরা বলছেন, এসব কঙ্কালের ৩০ শতাংশ ডিএনও কোনো প্রাণীর সঙ্গে মিলছে না। এগুলো একদম স্বতন্ত্র।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট বলছে, সম্প্রতি ওই কঙ্কালের ডিএনএ বিশ্লেষণ করে দেখা হয়েছে। তাতে পাওয়া গিয়েছে ৩০ শতাংশ অজানা জিনের হদিস। এই অজানা অংশটির সঙ্গে আদতে কোনো জীবেরই মিল নেই বলে জানান গবেষকেরা।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, পৃথিবীতে যত রকমের প্রজাতি রয়েছে, তাদের সকলের জিনের একটি ডেটাবেস রয়েছে বিজ্ঞানীদের কাছে। কিন্তু কারোর ডিএনএর সঙ্গে মিল পাওয়া যায়নি এই অংশটুকুর। এবার তাই নতুন করে আলোচনার কেন্দ্রে উঠে এসেছে এই কঙ্কাল।

‘এলিয়েনের মমি’ ঘিরে বাড়ল রহস্য‘এলিয়েনের মমি’ ঘিরে বাড়ল রহস্য

আবার প্রশ্ন এসেছে, এসব কঙ্কাল কি পৃথিবীর বাইরের কোনো প্রাণীর? এখানে আরেকটি মজার বিষয় রয়েছে, বাকি ৭০ শতাংশ ডিএনএর সঙ্গে যেসব প্রজাতির মিল রয়েছে, তা এখনো জানাননি বিজ্ঞানীরা। কোনো এক বিশেষ কারণে এই তথ্য গোপন রেখেছেন।

এ ব্যাপারে এবার সাংবাদিক জেমি মসান বলেন, ‘ভিনগ্রহের প্রাণী নিয়ে এর আগে এত স্পষ্ট তথ্য পাওয়া যায়নি। ডিএনএ টেস্টও কিন্তু সে কথাই বলছে। এই সত্যটা আমাদের মেনে নিতেই হবে।’

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর