২৭ ডিসেম্বর, ২০২৩ ১৭:১২

মহাকাশে কী বাবল তৈরি করা যায়?

অনলাইন ডেস্ক

মহাকাশে কী বাবল তৈরি করা যায়?

সাবান-পানি, একটুখানি বাতাস আর একটা স্ট্র (নল)! হলেই বুদবুদ বানানো যায়। প্রায় স্বচ্ছ দেখতে এসব বাবল বাতাসে ভেসে বেড়ায়। কিছুর ছোঁয়া লাগলেই ফেটে বাতাসে মিলিয়ে যায়  কিছু সময় পরে অবশ্য ফেটে যায় এমনিতেও। মোট কথা, বেশি সময় থাকে না। বাবল বা বুদবুদ মজার জিনিস।

এখন প্রশ্ন হলো মহাকাশে বাবল তৈরি করা যাবে কি না। হ্যাঁ-না দুটোই উত্তর হবে! একেবারে শূন্য মহাকাশে কোনোভাবেই বাবল তৈরি করা সম্ভব নয়। কারণ সেখানে বাতাস নেই। তাই বাইরে বাতাসের চাপও নেই। ফলে, আপনি যতো কায়দা করেই ফুঁ দেন না কেন, বাবল তৈরি হবে না। ফুঁ দিতে পারবেন কি না, সেটাও আরেকটা প্রশ্ন। কারণ, মহাশূন্যে কোনোকিছু থেকে বাতাস বেরোনোর সুযোগ পেলে এমনিতেই বেরিয়ে যায়। জোর করে বের করার কোনো সুযোগ নেই।

শূন্য মহাকাশে তৈরি করা না গেলেও, মহাকাশযানের ভেতরে বাতাসময় পরিবেশে কিন্তু বাবল বানানো সম্ভব। কারণ, ওই একটাই। মহাকাশযানের ভেতরে বায়ুচাপ পৃথিবীর মতোই থাকে। তাই বাবল বুঝতেই পারবে না যে মহাশূন্যে আছে, না পৃথিবীতে। তার শুধু বাইরের চাপ আর ভেতরের চাপ সমান হওয়া দরকার। সেটা মহাকাশযানের ভেতরের পরিবেশে ঠিক থাকে।

পাশাপাশি পৃথিবীর মতো শক্তিশালী মহাকর্ষ বল না থাকায় মহাকাশযানের ভেতরে বাবল খুব একটা গতি পাবে না। তা ছাড়া, মহাকর্ষের কারণে বাবলের পর্দার তরল সময়ের সঙ্গে সঙ্গে নিচের অংশে জমা হয়, ওপরের অংশ হালকা হয়ে ফেটে যায়। মহাকাশযানের মাইক্রোগ্র্যাভিটিতে (অর্থাৎ পৃথিবীর মহাকর্ষের অবদান সেখানে নিতান্ত অল্প হওয়ায়) সে ভয়ও প্রায় নেই বললেই চলে। ফলে, একটু বেশি সময় সেটা ঠিক থাকবে। বিজ্ঞানীদের তথ্যমতে, পৃথিবীর চেয়ে মহাশূন্যে বাবল তৈরি করা আরও বেশি মজার। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর