৯ জানুয়ারি, ২০২৪ ১২:০৫

মাঝ আকাশে উড়োজাহাজের জানালা খুলে যায় ‘বোল্ট ঢিলা’ থাকার কারণে

অনলাইন ডেস্ক

মাঝ আকাশে উড়োজাহাজের জানালা খুলে যায় ‘বোল্ট ঢিলা’ থাকার কারণে

আলাস্কা এয়ারলাইন্স পরিচালিত একটি উড়োজাহাজ থেকে মাঝ আকাশে জানালা খুলে যাওয়ার ঘটনায় বোয়িং মডেলের উড়োজাহাজটি না চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে, ৭৩৭ ম্যাক্স ৯ উড়োজাহাজে বোল্ট ঢিলা ও অন্যান্য ‘ইনস্টলেশন সমস্যা’ দেখা দিয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের অরিগন রাজ্যে মাঝ আকাশে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল আলাস্কা এয়ালাইনসের বিমানের একটি জানালা ও বাইরের কিছু অংশ। এমতাবস্থায় নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় বিমানটিকে জরুরি অবতরণ করানো হয়। আলাস্কা এয়ারলাইনস জানায়, উড়োজাহাজটিতে যাত্রী ও ক্রু মিলিয়ে ১৭৭ আরোহী ছিলেন। সবাই নিরাপদে নামেন। ঘটনার সময় উড়োজাহাজটি ১৬ হাজার ফুটের বেশি ওপরে উড়ছিল।

শিল্প প্রকাশনা (ইন্ডাস্ট্রি পাবলিকেশন) এয়ার কারেন্ট জানিয়েছে, ইউনাইটেড কমপক্ষে পাঁচটি প্যানেলের অন্যান্য অংশে বোল্টে অসঙ্গতি খুঁজে পেয়েছে। দুর্ঘটনার পর পরীক্ষা করে এটা পাওয়া গেছে। তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এবং বোয়িং এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

ইউনাইটেড এয়ার এক বিবৃতিতে বলেছে, শনিবার আমরা প্রাথমিক পরিদর্শন শুরু করার পর থেকে এমন উদাহরণ পেয়েছি যা দরজার প্লাগের ইনস্টলেশন সমস্যার সাথে সম্পর্কিত বলে মনে হয়েছে। উদাহরণস্বরূপ, বোল্টগুলি আরও শক্ত করা প্রয়োজন ছিল। আমাদের টেক অপস টিম বিমানটিকে নিরাপদে পরিষেবায় ফিরিয়ে আনার জন্য সমস্যাগুলোর সমাধান করবে। সূত্র: গার্ডিয়ান 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর