১১ জানুয়ারি, ২০২৪ ১৩:২৯

কাট, কপি, পেস্টের আবিষ্কারক কে?

অনলাইন ডেস্ক

কাট, কপি, পেস্টের আবিষ্কারক কে?

প্রতীকী ছবি

আধুনিক প্রযুক্তির বিশ্বে কম্পিউটারের ব্যবহার অপরিহার্য। পার্সোনাল কম্পিউটার ব্যবহার করা সাধারণ মানুষের জন্য অনেক সহজ হয়ে যায়-‘কাট’, ‘কপি’ ও ‘পেস্ট’ কমান্ডের সুবাদে। কিন্তু এর আবিষ্কারক কে জানেন?

তার নাম ল্যারি টেসলার। তিনি ছিলেন কম্পিউটারের প্রথম যুগের কিংবদন্তি। ২০২০ সালের ফেব্রুয়ারিতে ৭৪ বছর বয়সে মারা যান তিনি।

১৯৬০ এর দশকের শুরুর দিকে এমন এক সময়ে সিলিকন ভ্যালিতে কাজ করা শুরু করেন ল্যারি টেসলার, যখন সিংহভাগ মানুষই কম্পিউটার ব্যবহার করতে সক্ষম ছিলেন না।

সে সময় পার্সোনাল কম্পিউটার ব্যবহার সাধারণ মানুষের জন্য অনেক সহজ হয়ে যায় তার আবিষ্কৃত কমান্ড- ‘কাট’, ‘কপি’ ও ‘পেস্ট’ এর কারণে।ল্যারি টেসলার

ব্যক্তিগত জীবন

১৯৪৫ সালে নিউ ইয়র্কের ব্রংক্স’ এ জন্ম নেন ল্যারি টেসলার। তিনি ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন।

স্নাতক শেষে তিনি ইউজার ইন্টারফেস ডিজাইনে বিশেষজ্ঞ হন। অর্থাৎ, কম্পিউটার ব্যবস্থাকে ব্যবহারকারীর জন্য আরও সহজ করার জন্য কাজ করতেন তিনি।

দীর্ঘ কর্মজীবনে তিনি বেশ কয়েকটি শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানে কাজ করেছেন। শুরুতে জেরক্স প্যালো অ্যাল্টো রিসার্চ সেন্টারে কাজ করতেন তিনি।

সেখান থেকে তাকে অ্যাপলে নিয়োগ দেন স্টিভ জবস। অ্যাপলেই পরের ১৭ বছর কাজ করেন প্রতিষ্ঠানের শীর্ষ বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে।

অ্যাপল ছাড়ার পর তিনি শিক্ষা বিষয়ক একটি স্টার্ট আপ তৈরি করেন এবং কিছু সময়ের জন্য ইয়াহু আর অ্যামাজনে কাজ করেন।

ল্যারি টেসলারের সবচেয়ে জনপ্রিয় আবিষ্কার সম্ভবত কাট, কপি ও পেস্ট কমান্ডগুলোই।

যতদূর জানা যায়, সনাতন পদ্ধতিতে মানুষ যেভাবে ছাপানো কাগজের লেখা কেটে আঠা দিয়ে অন্য একটি কাগজের ওপর বসাতো, সেই মূলনীতি অনুসরণ করেই তৈরি করা হয় এই কমান্ডগুলো।

১৯৮৩ সালে অ্যাপলের লিসা কম্পিউটারের সফটওয়্যারে এই কমান্ডগুলো রাখা হয়। তার পরের বছরে বাজারে আসা ম্যাকিন্টশেও ছিল এই কমান্ডগুলো। সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/আজাদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর