২৫ জানুয়ারি, ২০২৪ ২২:১৪

নারী-পুরুষের জীবনকালের ব্যবধান কমেছে

অনলাইন ডেস্ক

নারী-পুরুষের জীবনকালের ব্যবধান কমেছে

মানুষ নিঃসন্দেহে আগের সময়ের তুলনায় বর্তমানে দীর্ঘ জীবনকাল উপভোগ করে। আচরণ, জীববিজ্ঞান এবং অন্যান্য প্রভাবগুলির মতো বিভিন্ন কারণে সবাই আয়ুতে একই উন্নতি উপভোগ করে না।

ঐতিহ্যগতভাবে, নারীরা পুরুষদের তুলনায় বেশি দিন বাঁচেন এমন একটা ট্রেন্ড দেখা গেছে। তবে বিকশিত জীবনধারার এই ব্যবধান ধীরে ধীরে কমে এসেছে। পুরুষদেরও আয়ু এখন বৃদ্ধি পেয়েছে। নিউ সায়েন্টিস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত এক শতাব্দীতে বিশ্বের মানুষ গড়ে আগের থেকে বেশি দিন বাঁচে। দেশগুলি ধনী হওয়ার সাথে সাথে এই প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

এই ইতিবাচক বিকাশ সত্ত্বেও পুরুষ এবং নারী ধারাবাহিকভাবে ভিন্ন ভিন্ন জীবন প্রত্যাশা অনুভব করে। নারীরা সাধারণত পুরুষের চেয়ে বেশি দিন বাঁচেন। এই পর্যবেক্ষণের পেছনের কারণগুলি বোঝার জন্য, গবেষকরা ১৯৯০ থেকে ২০১০ সালের মধ্যে ১৯৪টি দেশের মৃত্যুর তথ্য বিশ্লেষণ করেছেন। তাদের আয়ু প্রবণতার উপর ভিত্তি করে, গবেষকরা এই দেশগুলিকে পাঁচটি স্বতন্ত্র গ্রুপে শ্রেণিবদ্ধ করেছেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অস্ট্রেলিয়া, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং পশ্চিম ইউরোপের অন্যান্য অংশের সর্বোচ্চ আয়ের দেশগুলোতে মানুষের গড় আয়ু বেশি। সবচেয়ে কম মানুষের গড় আয়ু ছিল কেবল রুয়ান্ডা ও উগান্ডার।

এই দেশগুলিতে পুরুষ ও মহিলারা কতদিন বাঁচেন তার তুলনা করলে, রুয়ান্ডা এবং উগান্ডার পুরুষদের মধ্যে সবচেয়ে বড় বৃদ্ধি ঘটেছে। যাদের গড় আয়ু ছিল মাত্র ৩০.৮৫ বছর, ২০১০ সালে ১৪.৩৭ বছর বেড়ে ৪৫.২২ বছরে দাঁড়িয়েছে।

এই দেশগুলোর নারীদের মধ্যে গড় আয়ু মাত্র ০.৯৪ বছর বেড়ে ৫০.৩৭ বছর থেকে ৫১.৩১ বছর হয়েছে। সূত্র: এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর