১৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০৭:০৪

চাঁদের পথে ইলন মাস্কের মহাকাশযান

অনলাইন ডেস্ক

চাঁদের পথে ইলন মাস্কের মহাকাশযান

এ বার ৫০ বছর পর যুক্তরাষ্ট্র চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে। এতো বছরে দেশটির আর কোনও মহাকাশযান চাঁদের মাটি ছোঁয়নি। চাঁদে অবতরণের জন্য তাই নতুন করে উদ্যোগী হয়েছে আমেরিকা।

তবে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই চন্দ্র অভিযানের সঙ্গে সরাসরি যুক্ত নয়। চাঁদে ল্যান্ডার পাঠাচ্ছে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্স। অর্থাৎ, চাঁদের মাটি ছোঁয়ার এটি একটি বেসরকারি উদ্যোগ। গত ১৫ ফেব্রুয়ারি স্পেস এক্সের রকেটে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে নোভা-সি ল্যান্ডার। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘আইএম-১ মিশন’।

স্পেস এক্সের রকেট থেকে দ্বিতীয় ধাপে বিচ্ছিন্ন হওয়ার সময়ে নোভা-সি ল্যান্ডার মহাকাশ থেকে পৃথিবীর কিছু ছবি তুলে পাঠিয়েছে। সেই ছবি এক্স হ্যান্ডেলে পোস্টও করেছে মাস্কের সংস্থা। ল্যান্ডারের পাঠানো চারটি ছবিতে ধাপে ধাপে পৃথিবীর পূর্ণ রূপ দেখা গিয়েছে। প্রথম তিনটি ছবিতে রয়েছে পৃথিবীর টুকরো টুকরো ছবি। চতুর্থ ছবিটিতে পৃথিবী পূর্ণ রূপে ধরা দিয়েছে ক্যামেরায়।

নাসা সরাসরি যুক্ত না থাকলেও স্পেস এক্সের সঙ্গে এই অভিযান সম্পর্কে চুক্তি হয়েছে আমেরিকার সরকারি মহাকাশ গবেষণা সংস্থার। ১১ কোটি ৮০ লক্ষ ডলারের সেই চুক্তি অনুযায়ী, চাঁদের মাটিতে নাসার হয়েও গবেষণা এবং অনুসন্ধান চালাবে নোভা-সি ল্যান্ডার। সব কিছু ঠিক থাকলে আগামী ২২ ফেব্রুয়ারি এই ল্যান্ডার চাঁদের মাটি ছোঁবে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর