৬ এপ্রিল, ২০২৪ ২২:২৮

সূর্যগ্রহণ : ৮ এপ্রিল দিন হবে রাতের মতো অন্ধকার

অনলাইন ডেস্ক

সূর্যগ্রহণ : ৮ এপ্রিল দিন হবে রাতের মতো অন্ধকার

ফাইল ছবি

আগামী ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ রয়েছে। উত্তর আমেরিকার বিস্তীর্ণ এলাকা থেকে দেখা যাবে এই সূর্যগ্রহণ। এটি বছরের প্রথম পূর্ণগ্রাস গ্রহণ। এই গ্রহণের বিশেষত্বও রয়েছে। গত ৫০ বছরের দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে ৮ তারিখ। চাঁদের ছায়ায় ওই দিন সূর্য টানা চার মিনিট ঢেকে থাকবে। ওই সময়ে সূর্যের গোল চাকতির মতো অংশ দেখা যাবে না। পৃথিবীর মানুষ দেখতে পাবেন কেবল বাইরের গোল আংটির মতো অংশ।

যদিও পৃথিবীর সব অঞ্চল থেকে পূর্ণগ্রাস এই সূর্যগ্রহণ দেখা যাবে না বলে এরইমধ্যে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। জানা গেছে, বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের কারণে ৮ এপ্রিল মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডায় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে দিন হবে রাতের মতো অন্ধকার।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণে একই রেখায় থাকে চাঁদ, সূর্য ও পৃথিবী। তখন সূর্য পুরোপুরি ঘূর্ণায়মান চাঁদের পেছনে ঢাকা পড়ে যায়। এ কারণে দিনের বেলাতেই রাতের অন্ধকার নামবে পৃথিবীতে। বিভ্রান্তে নিশাচর প্রাণিরা এ সময় সক্রিয় হয়ে উঠবে। সূর্যগ্রহণটি যে অঞ্চলব্যাপী দৃশ্যমান থাকবে সেখানে প্রায় ৪ কোটি মানুষের বাস, যারা এটি উপভোগ করতে পারবে। 

নাসা জানিয়েছে, মহাজাগতিক এ দৃশ্য দেখা যাবে আমেরিকা, কানাডা ও মেক্সিকো, পশ্চিম ইউরোপ প্যাসিফিক, আটলান্টিক, আর্কটিক, আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চলে। তবে বাংলাদেশ থেকে এ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে না।

৮ এপ্রিল ঘুরতে ঘুরতে চাঁদ এবং পৃথিবী যখন সূর্যের সঙ্গে সমান্তরালে চলে আসে, তখন সূর্যগ্রহণ হয়। চাঁদের ছায়ায় ঢেকে যায় সূর্যের আলো। সামান্য কিছু ক্ষণের জন্যই এই পরিস্থিতি তৈরি হয়। তবে ৮ তারিখ টানা চার মিনিট সূর্য ঢাকা থাকবে বলে জানা গেছে। তাই ওই গ্রহণকে কেন্দ্র করে আলাদা কৌতূহল তৈরি হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর