১০ মে, ২০২৪ ২১:৩১

টানা তিন দিন ‘নাইট শিফট’ করলে ডায়বেটিস-হৃদরোগের ঝুঁকি বাড়ে: গবেষণা

অনলাইন ডেস্ক

টানা তিন দিন ‘নাইট শিফট’ করলে ডায়বেটিস-হৃদরোগের ঝুঁকি বাড়ে: গবেষণা

সারা জীবন রাত জেগে কাজ করার কী ফল হতে পারে, সেটা নিয়ে গবেষণার প্রয়োজন আছে বৈকি। তবে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়-এর গবেষণা জানাচ্ছে, পর পর তিন দিন ‘নাইট শিফট’-এ কাজ করলে ডায়বেটিস, হৃদরোগ ও স্থূলতার মতো সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে।

অফিসে নাইট শিফ্টে অনেকেই কাজ করেন। সারা রাত জেগে একটানা কাজ করে যাওয়া সহজ নয়। তবে দীর্ঘ দিন করতে করতে অভ্যাস হয়ে যায়। কিন্তু শরীরের উপর ব্যাপক প্রভাব পড়ে। মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হয়। গবেষকরা বলছেন, রাত জেগে কাজ করছে শারীরিক ক্রিয়া কর্মের ছন্দপতন হয়। তাদের মতে, রাত রাতই আর দিন দিনই। শারীরিক ক্রিয়াকলাপে কেউ কারো অভাব পূরণ করতে পারে না।

ঘুম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘুমের ঘাটতি হওয়ার ফলে শরীরও দুর্বল হয়ে পড়ে। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, রাত জেগে কাজ করার কারণে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। হজমের গোলমাল তার মধ্যে অন্যতম। এ ছাড়াও হরমোনজনিত সমস্যাও দেখা দিতে শুরু করে। গ্যাস-অম্বল তো বটেই, রাতভর কাজ করার ফলে ঘন ঘন মেজাজ বিগড়ে যাওয়া একটা বড় সমস্যা। বহু ক্ষেত্রে অনেক কঠিন অসুখের শুরুও হয় এই রাত জেগে কাজ করার ফলে। 

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, নাইট শিফটের কারণে শরীরের প্রোটিন ছন্দে ব্যাঘাত ঘটে। আর এতেই নানা সংকট দেখা দেয়।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর