২৮ মে, ২০২৪ ১০:০০

পৃথিবীর মতো জগৎ আবিষ্কার

পৃথিবীর মতো জগৎ আবিষ্কার

একটি ‘জাদুকরী’ জগৎ আবিষ্কার করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। মহাকাশ টেলিস্কোপের সাহায্যে তারা একটি এক্সোপ্ল্যানেটের সন্ধান পেয়েছে যার আকার পৃথিবীর সমান। এটি সৌরজগতের খুব কাছাকাছি।

সাধারণত যে গ্রহগুলো সূর্য ব্যতীত অন্য কোনও নক্ষত্রের চারদিকে ঘোরে তাদের বলা হয় এক্সোপ্ল্যানেট।

স্পেস ডট কমের মতে, আবিষ্কৃত এক্সোপ্ল্যানেটটির নাম গ্লিস ১২ বি। এই গ্রহটি একটি ছোট এবং শীতল লাল বামন নক্ষত্রের চারপাশে ঘোরে। পৃথিবী থেকে গ্রহটির দূরত্ব প্রায় ৪০ আলোকবর্ষ।

নাসা ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইটের সাহায্যে এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছে। এর প্রস্থ পৃথিবীর তুলনায় প্রায় ১.১ গুণ বলে অনুমান করা হয়। এই কারণে, পৃথিবী ছাড়াও এটি শুক্র গ্রহের সমান বলে মনে হয়।

গ্লিস ১২ বি নামের এক্সোপ্ল্যানেটটি তার নক্ষত্রকে খুব কাছ থেকে প্রদক্ষিণ করে। এই গ্রহের এক বছর পৃথিবীতে প্রায় ১২.৮ দিনে পূর্ণ হয়। গ্লিস ১২ বি যে নক্ষত্রের চারপাশে ঘুরছে তা আমাদের সূর্যের চেয়ে ছোট এবং শীতলও। তার নক্ষত্রের কাছাকাছি থাকা সত্ত্বেও এবং এটি দ্রুত প্রদক্ষিণ করে, এই এক্সোপ্ল্যানেটটি বসবাসের জন্য উপযুক্ত হতে পারে।

বিজ্ঞানীরা অনুমান করেছেন, এই গ্রহটি পানির উপস্থিতির জন্য খুব গরম বা খুব ঠান্ডা নয়। তবে এর বায়ুমণ্ডল সম্পর্কে বিজ্ঞানীদের সঠিক তথ্য নেই। বিজ্ঞানীরা আশাবাদী যে তারা আগামী দিনে এ সম্পর্কে আরও তথ্য পাবেন।

তবে পৃথিবীর আকারের কোনো গ্রহ প্রথমবারের মতো আবিষ্কৃত হয়নি। বিজ্ঞানীরা ইতিমধ্যে এই ধরনের এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন, তবে এখনও পর্যন্ত কোনোটিতেই প্রাণের সম্ভাবনা নিশ্চিত করা যায়নি। এ পর্যন্ত সৌরজগতের বাইরে ৫ হাজারের বেশি এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হয়েছে। সূত্র : আনাদোলু এজেন্সি