শিরোনাম
২৯ জুন, ২০২৪ ১২:৫৮

‘জীবন্ত ত্বকের’ হাস্যোজ্জ্বল রোবট

অনলাইন ডেস্ক

‘জীবন্ত ত্বকের’ হাস্যোজ্জ্বল রোবট

এবার জাপানের এক দল গবেষক আবিষ্কার করলো ‘জীবন্ত ত্বকের’ হাস্যোজ্জ্বল রোবট। দেখতে ছোট এই রোবটকে দেখা যাচ্ছে, নরম গোলাপী একটি ব্লব চশমা পরে ক্যামেরার দিকে তাকিয়ে ম্লান হাসি দিচ্ছে। খবর সিএনএনের।

দেখতে দুঃস্বপ্নের মতো হলেও ‘জীবন্ত ত্বকে’ আচ্ছাদিত এই রোবটকে নানা দিক থেকে মানুষের কাছাকাছি করে তোলার প্রচেষ্টায় আরেক ধাপ এগোল বিশ্ব।

জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্সের অধ্যাপক শওজি টেকুচের নেতৃত্বে একদল গবেষক একটি ছোট রোবট তৈরি করেছেন। যার মুখমণ্ডল অনেকটা মানুষের চেহারার মতোই সামান্য বিকশিত ও সংকুচিত হয়।

কোলাজেন জেল ও হিউম্যান ডার্মাল ফাইব্রোব্লাস্ট ব্যবহার করে রোবটের এই জীবন্ত ত্বক তৈরি করা হয়েছে। মানুষের ত্বকের প্রাকৃতিক গঠন থেকে উদ্বুদ্ধ হয়েই শওজি টেকুচের দল এটি করেছে। এর ফলে ভাঙ্গা ছাড়াই রোবটের ত্বক বাঁকানো সম্ভব হবে। তবে প্রোটোটাইপটি একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে বলে এর হাসি পুরোপুরি মানুষের মতো হয় না। 

মানুষের মতোই ত্বক ও প্রকাশভঙ্গি থাকায় এ রোবটের মাধ্যমে যোগাযোগ আরও কার্যকর হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। প্রধান গবেষক অধ্যাপক শোজি তাকেউচি বলেন, মানব ত্বকের লিগামেন্টের গঠন অনুকরণ করে এবং কঠিন পদার্থে বিশেষভাবে তৈরি ইংরেজি 'ভি' আকৃতির ছিদ্র বানিয়ে তারা জটিল গঠনের সঙ্গে ত্বক যুক্ত করার পদ্ধতি আবিষ্কার করেছেন।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর