৪ জুলাই, ২০২৪ ১৫:৪৬

৫১ হাজার বছরের পুরোনো চিত্রকর্ম আবিষ্কার

অনলাইন ডেস্ক

৫১ হাজার বছরের পুরোনো চিত্রকর্ম আবিষ্কার

ইন্দোনেশিয়ার দক্ষিণ সুলাওয়েশি দ্বীপের একটি গুহায় বিজ্ঞানীরা বিশ্বের সবচেয়ে প্রাচীন চিত্রকর্ম আবিষ্কার করেছেন। এই চিত্রকর্মটির বয়স প্রায় ৫১ হাজার ২০০ বছর।  এতে একটি লাল শূকরকে ঘিরে তিন ব্যক্তির উপস্থিতি তুলে ধরা হয়েছে।

গবেষণাটি গত বুধবার প্রকাশিত হয়েছে এবং এতে বলা হয়েছে, এই আবিষ্কার মানবসভ্যতার বিবর্তন নিয়ে প্রচলিত ধারণা বদলে দেবে। অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির অধ্যাপক ম্যাক্সিম অবার্ট বলেন, চিত্রকর্মটি আমাদের দেখিয়েছে, অর্ধলাখ বছর আগেও মানুষের ছিল বিমূর্ত চিন্তাভাবনার সক্ষমতা।

এর আগেও পুরোনো চিত্রকর্ম আবিষ্কারের ক্ষেত্রে অধ্যাপক অবার্ট কাজ করেছেন। সেই চিত্রকর্মটি আফ্রিকার একটি বিশেষ জাতের শূকরের প্রতিকৃতি ধারণ করে এবং এর বয়স ছিল প্রায় ৪৫ হাজার ৫০০ বছর।

সাম্প্রতিক চিত্রকর্মটি পাওয়া গেছে  ইন্দোনেশিয়ার দক্ষিণ সুলাওয়েশি দ্বীপে অবস্থিত লিয়াং কারামপুয়াং গুহায়। চিত্রকর্মটি পুরোপুরি অক্ষত না থাকলেও তাতে তিন ব্যক্তি একটি বড় শূকরকে ঘিরে আছে। একই গুহায় আরও কিছু প্রাচীন চিত্রকর্মের সন্ধান পাওয়া গেছে।

গ্রিফিথ ইউনিভার্সিটির পুরাতত্ত্ববিদ অ্যাডাম ব্রুম বলেন, এই চিত্রকর্মের মাধ্যমে কী বোঝানো হয়েছে, আমরা নিশ্চিতভাবে বলতে পারি না। অধ্যাপক অবার্টের মতে, প্রায় ৬৫ হাজার বছর আগে অস্ট্রেলিয়ায় পাড়ি জমানোর আগে দক্ষিণ–পূর্ব এশিয়া থেকে যাত্রা করা মানুষের দল এই চিত্রকর্ম তৈরি করেছিল।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের নৃতত্ত্ববিদ ক্রিস স্ট্রিঞ্জার বলেন, ইন্দোনেশিয়ার এই চিত্রকর্মের বয়স অত্যন্ত কৌতূহলোদ্দীপক, কারণ এটি ইউরোপের অন্যান্য চিত্রকর্মের চেয়ে অনেক পুরোনো।

গবেষকরা অত্যাধুনিক ক্রিস্টাল লেসার ব্যবহার করে এই চিত্রকর্মের ন্যূনতম বয়স নির্ধারণ করেছেন। তবে যারা এই চিত্রকর্ম তৈরি করেছেন, তাদের সম্পর্কে খুব কমই জানা গেছে। ব্রুম বলেন, এই আবিষ্কার প্রমাণ করে, চিত্রকর্মের মাধ্যমে গল্প বর্ণনা মানব ও শিল্পকর্মের ইতিহাসের একটি পুরোনো অধ্যায়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর