১১ জুলাই, ২০২৪ ১২:২৫

কেন প্রায় পাঁচ লাখ প্যাঁচা মেরে ফেলবে যুক্তরাষ্ট্র?

অনলাইন ডেস্ক

কেন প্রায় পাঁচ লাখ প্যাঁচা মেরে ফেলবে যুক্তরাষ্ট্র?

এবার একটা অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির বন্য প্রাণী নিয়ে কাজ করা কর্মকর্তারা স্পটেড বা দাগযুক্ত বিপন্ন প্রজাতির প্যাঁচাকে রক্ষা করতে আরেক প্রজাতির পাঁচ লাখের মতো পেঁচাকে হত্যা করার সিদ্ধান্ত নিয়েছে।

ব্যারেড প্রজাতির ৪ লাখ ৭০ হাজার প্যাঁচাকে আগামী ৩০ বছরের মধ্যে মেরে ফেলতে চায় মার্কিন কর্মকর্তারা। ইউএস ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের পরিকল্পনা অনুযায়ী শিকারিদের মাধ্যমে গুলি করে এই প্যাঁচাগুলোকে হত্যা করা হবে। যুক্তরাষ্ট্রের অরেগন, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ায় কমতে থাকা স্পটেড প্যাঁচাকে রক্ষা করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরিকল্পনার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের অরেগন, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ার বনে থাকা প্রায় সাড়ে চার লাখ প্যাঁচা আগামী তিন দশকের মধ্যে গুলি করে মেরে ফেলা হবে। ওই কর্মকর্তাদের দাবি, ব্যারেড প্রজাতির পেঁচারা আক্রমণাত্মক। এগুলো যুক্তরাষ্ট্রের পূর্ব থেকে পশ্চিম অঞ্চলে প্রবেশ করে বাস্তুসংস্থান পরিবর্তন করছে। ফলে প্রশান্ত মহাসাগরীয় উপকূলের ছোট প্যাঁচা, উত্তরের স্পটেড প্যাঁচা ও ক্যালিফোর্নিয়ার স্পটেড প্যাঁচাগুলো এগুলোর কাছে অসহায়। ব্যারেড প্যাঁচার বংশবৃদ্ধির হারও বেশি।

ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের অরেগন রাজ্যের তত্ত্বাবধায়ক কেসিনা লি বলেন, কয়েক দশকের সহযোগিতামূলক সংরক্ষণ প্রচেষ্টার পরেও উত্তরের স্পটেড প্যাঁচা বিপদে পড়ছে। এগুলো ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যেতে পারে। স্পটেড প্যাঁচাগুলো নিজের সমগোত্রের প্যাঁচার কাছেই দুর্বল হয়ে পড়ছে।

তবে অনেকে ভিন্নমতও পোষণ করছেন। তারা বলছেন, প্যাঁচা হত্যার পথে না হেঁটে উজাড় হওয়া বনগুলোকে ফিরিয়ে আনার উদ্যোগ নিতে হবে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর